সৌদি আরবে অর্ধনগ্ন নারীদের সাম্বা নৃত্য : নিন্দার ঝড়

সৌদি আরবের জাজান শহরের রাস্তায় তিন বিদেশি আফ্রিকান নারীর সাম্বা নাচ নিয়ে দেশটিতে নিন্দার ঝড় উঠেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অর্ধনগ্ন নারীদের এ নাচের ভিডিও ছড়িয়ে পড়লে মুসলিম বিশ্বে ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। খবর আরব নিউজের।

কারণ মুসলিমদের পবিত্রতম দুটি মসজিদ দেশটিতে অবস্থিত। এই নাচের ভিডিও গত সপ্তাহ থেকে সৌদির সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়েছে। স্বল্পবসন পরে রক্ষণশীল সৌদিতে এমন নাচ করায় সমালোচনার ঝড় উঠেছে।

জাজান উইন্টার ফেস্টিভাল উপলক্ষ্যে উৎসবের আয়োজকরা ওই নাচের আয়োজন করে। সৌদি আরবের রাষ্ট্রনিয়ন্ত্রিত টিভি চ্যানেল এল-আকবরিয়াতেও সাম্বা নাচের ওই ফুটেজ প্রচার করা হয়, তবে এতে অর্ধ-উলঙ্গ নারীদের ছবি ব্লার করে দেওয়া হয়।

দেশে-বিদেশে প্রচণ্ড সমালোচনার মুখে শেষ পর্যন্ত এ বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন জাজানের গভর্নর যুবরাজ মোহাম্মদ বিন নাসের।

মো. আল-বাজবি নামে জাজান শহরের এক বাসিন্দা বলেন, বিনোদনের জন্য এমন কিছু করা ঠিক না, যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে এ ঘটনায় জড়িতদের কঠোর সাজা দাবি করেছেন।

সৌদি আরবের মোট জনসংখ্যার দুই-তৃতীয়াংশের বয়স ৩০ এর নিচে। ডিফ্যাক্টো নেতা মোহাম্মদ বিন সালমান দেশটিতে বিভিন্ন ধরনের সংস্কার কর্মসূচি গ্রহণ করেছেন। সৌদি আরব তাদের বিনোদন জগত বৈচিত্রপূর্ণ করার উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে সারা বছরজুড়ে সৌদি আরবে বিভিন্ন উৎসব ও খেলাধুলা অনুষ্ঠিত হয়।

সম্প্রতি দক্ষিণ সৌদির জাজান প্রদেশে শীতকালীন উৎসবে তিন বিদেশি নারী সংক্ষিপ্ত পোশাক পরে রাস্তায় সাম্বা নৃত্য পরিবেশন করেন। এর একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়।

সাম্বা নৃত্য পরিবেশনকারী নারীরা ব্রাজিলের ঐতিহ্যবাহী রঙিন পালকের আকৃতির পোশাক পরেন। এই পোশাকে দুই পা, বাহু এবং পেট অনাবৃত থাকে।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: