Friday, May 24, 2019
আব্দুল মালেক (দা বা) maolana abdul malek\

মঙ্গল শোভা-যাত্রা কি আসলেই মঙ্গলজনক? মাওলানা আব্দুল মালেক

মাওলানা মুহাম্মাদ আব্দুল মালেক হাফিযাহুল্লাহর বয়ান থেকে।
পহেলা বৈশাখ নববর্ষ বর্ষবরণ

বর্ষবরণের নামে পহেলা বৈশাখে হিন্দুয়ানী কালচার পালন করা সম্পূর্ণ হারাম ও কুফরী!

লিখেছেন - মুফতী আবুল হাসান শামসাবাদী |  সম্পাদক, মাসিক আদর্শ নারী
Muhammad nobiji নবী রাসুল মুহাম্মাদ

রাসূল (সা.) যেভাবে খাবার খেতেন

মানুষের একটি মৌলিক চাহিদা হল খাদ্য। জীবন ধারণের জন্যই মানুষকে খাদ্য গ্রহণ করতে হয়। তবে খাদ্য গ্রহণের নির্দিষ্ট নিয়ম লঙ্ঘন করে অতিরিক্ত খাদ্য গ্রহণ...

মাহে রমজানে আকর্ষণীয় নূরানী ও হিফজ মু‘আল্লিম প্রশিক্ষণ

আসছে মাহে রামাজান উপলক্ষে হিজবুল মু‘আল্লিমীন বাংলাদেশ-এর পক্ষ থেকে নূরানী পদ্ধতিতে পবিত্র কুরআন ও হিফজ মু‘আল্লিম প্রশিক্ষণের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। ৪টি ক্যাটাগরিতে এ প্রশিক্ষণ কোর্স বিন্যস্ত করা হয়েছে।
আল্লামা তাকি উসমানি

আমার উপর এই হামলার দায় কোনো পক্ষের উপর চাপাবেন না : আল্লামা তাকি উসমানি

হামলার পর পাকিস্তানভিত্তিক অনলাইন পোর্টাল উম্মাত ডটনেট-কে দীর্ঘ সাক্ষাৎকার দেন আল্লামা তাকি উসমানি।  সেখানে তিনি হামলার বিবরণ, সম্ভাব্য হামলাকারী, পূর্বে পাওয়া বিভিন্ন হুমকি নিয়ে খোলামেলা আলোচনা করেন। উর্দু ভাষায় প্রকাশিত সাক্ষাৎকারটি বাংলায় ভাষান্তর করে পাঠকের সামনে তুলে ধরা হল।
মুফতী আবুল কাসেম নোমানী

নাম রাখার ক্ষেত্রে ইসলামের নির্দেশনা

কোনো মানুষের পরিচয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মৌলিক মাধ্যম হচ্ছে তার নাম। এজন্য ইসলামে নাম রাখার গুরুত্ব অপরিসীম। নবীজী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এ ব্যাপারে উম্মতকে স্পষ্ট দিকনির্দেশনা প্রদান করেছেন। ভালো নাম চিহ্নিত করার পাশাপাশি মন্দ ও অসুন্দর নাম রাখা থেকে বাঁচার জন্য সতর্ক করেছেন এবং অসুন্দর নাম পরিবর্তন করে ভালো নাম রাখার মাধ্যমে বাস্তব জীবনে এর আমলী নমুনা পেশ করেছেন।
হাফেজ-ক্বারী-আব্দুল-হক

হিফজ খানার ছাত্র-শিক্ষকদের উদ্দেশে হাফেজ ক্বারী আব্দুল হক-এর কিছু অমূল্য নসীহত

হিফয বিভাগের ছাত্র ও শিক্ষকদের উদ্দেশ্যে অমূল্য কিছু নসিহত। নসিহতগুলোপ্রদান করেছেন শাইখুল হুফফাজ ওয়াল কুররা হাফেজ ক্বারী আব্দুল হক সাহেব হাফিযাহুল্লাহ