রাজশাহী বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মত চালু হতে যাচ্ছে হেফজ বিভাগ

মোস্তফা ওয়াদুদ

কুরআনুল কারীমের হাফেজ বানানোর জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) হেফজখানা চালু করা হয়েছে। রাবি ভিসি এম আবদুস সোবহানের নামের সঙ্গে মিল রেখে ওই হিফজখানার নামকরণ করা হয়েছে ‘সোবহানিয়া আল-কুরআনুল কারীম হেফজখানা’। যেখানে এখন থেকে জেনারেল শিক্ষার পাশাপাশি তৈরি করা হবে ‘হাফেজে কুরআন’।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহা ও অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, রেজিস্ট্রার এমএ বারি, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান প্রমুখ। ওই মসজিদের দ্বিতীয়তলায় ‘সোবহানিয়া আল-কুরআনুল কারীম হেফজখানা’ উদ্বোধন করা হয়েছে।

আগামী নভেশ্বর মাস থেকে সেখানে ছাত্রদের ভর্তি কার্যক্রম শুরু হবে। জানা গেছে, বর্তমান প্রশাসনের সময় প্রায় দুই কোটি টাকা ব্যয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কবরস্থান জামে মসজিদের পুনর্নির্মাণ করা হয়। চলতি বছরের ৬ মে ওই মসজিদের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি এম আবদুস সোবহান।

বিশ্ববিদ্যালয়ের কবরস্থান জামে মসজিদের ইমাম হাফেজ মোসাদ্দেক জানান, ওই হিফজখানায় ২০ জন ছাত্রকে ভর্তির পরিকল্পনা রয়েছে। তাদের পড়াবেন দুজন শিক্ষক। ৬-৭ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ১৫ বছর বয়সী ছাত্রদের ভর্তি করা হবে। ছাত্রদের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে ৫ হাজার টাকা। চলতি বছরের নভেম্বরের শুরুতে ভর্তি কার্যক্রম শুরু করা হবে। আবাসিক এ প্রতিষ্ঠানে থাকা-খাওয়াসহ সামগ্রিক ফি নির্ধারণ করা হয়েছে ৩ হাজার ২০০ টাকা।

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: