ইফতা বিভাগে ভর্তি চলছে

মাসিক আদর্শ নারী সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী পরিচালিত জামিয়া মারকাযুদ দুরূস আল-ইসলামিয়ার ১৪৪৩-৪৪ হিজরী/২০২২-২৩ ঈসায়ী শিক্ষাবর্ষের ইফতা বিভাগে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। অনলাইনে পরিচালিত ভিন্নধারার এই মাদরাসায় কোটা পূরণ হওয়া সাপেক্ষে ভর্তি কার্যক্রম চলবে।

অনলাইন কেন্দ্রিক মাদরাসা সম্পর্কে অনেকের বিরুপ ধারণা থাকলেও জামিয়া মারকাযুদ দুরূস আল-ইসলামিয়া গত দুটি শিক্ষাবর্ষে ইফতা বিভাগের কার্যক্রম সফলতার সাথে আঞ্জাম দিয়ে এসেছে। এ বিষয়ে প্রতিষ্ঠানটির শিক্ষাসচিব মুফতী সাঈদ আল হাসান শামসাবাদী বলেন, আমাদের ইফতা কোর্সটি গতানুগতিক কিছু অনলাইন এবং ক্ষেত্র বিশেষে কিছু অফলাইন ইফতার থেকেও আলাদা। আমাদের সকল আসাতিজায়ে কিরাম সারা বছর প্রতিটি দারসের ইহতিমাম করে থাকেন। সরকারি এবং ছুটির দিন ছাড়া আমাদের দারস বন্ধ থাকে না। কাজেই অন্যদের সাথে সরাসরি তুলনায় না গিয়ে আগে আমাদের দারসী ও অন্যান্য কার্যক্রম খতিয়ে দেখার অনুরোধ থাকল। প্রয়োজনে বিনামূল্যে আমাদের ক্লাসে অংশ নিয়ে যাচাই করার সুযোগ রয়েছে। আমাদের কার্যক্রম বিস্তারিত জানার পর কোন অভিযোগ থাকলে সেটা আমরা মাথা পেতে নেব ইনশাআল্লাহ।

ভর্তি সংক্রান্ত তথ্য:

ইফতায় ভর্তির যোগ্যতা:–
ইফতা বিভাগে ভর্তি হওয়ার জন্য দাওরায়ে হাদীস পরীক্ষায় ন্যূনতম জাইয়িদ জিদ্দান হতে হবে। রেজাল্টের কপি ছবি তুলে মারকাজ কর্তৃপক্ষের নিকট পাঠাতে হবে। সেই সাথে ফাতওয়া বা তামরীন লেখার মতো যোগ্যতা থাকা আবশ্যক। সারা বছর সবকের ইহতিমাম করার মত ফ্রি সময় অবশ্যই থাকতে হবে। উপরোক্ত বিষয়সমূহের সাথে মৌখিক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

মৌখিক পরীক্ষা নেয়ার বিষয়:
হিদায়া সালিস (কিতাবুল বুয়ু) ও ক্ষেত্রবিশেষ নূরুল আনওয়ার (কিতাবুল্লাহ)।

ভর্তির নিয়মাবলী:–
অনলাইনে ভর্তি ফরম পূরণ করে সাবমিট করার পর শিক্ষাসচিব মুফতি সাঈদ আল হাসান এর ফেসবুক আইডিতে মেসেজ পাঠালে তিনি পরীক্ষার জন্য মেসেঞ্জারে কল করবেন। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে ভর্তি ফি পাঠিয়ে দিলেই দাখেলা সম্পন্ন হবে।
ভর্তি ফরম লিংক: https://forms.gle/8YVDnkee56byS2779
ভর্তি ফি ২৯৯৯/-টাকা।
মাসিক ফি ১৯৯৯/-টাকা।
মেধাবী অসচ্ছলদের জন্যে বিশেষ ছাড় রয়েছে।

বিস্তারিত তথ্যের জন্য – https://cutt.ly/PG6lEj1

শিক্ষাসচিব – https://facebook.com/said.al.hasan

ওয়াটস্‌অ্যাপ : 01301-401-036 ।

ইফতা ভর্তি

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: