যুগান্তকারী পদক্ষেপ : অনলাইন ইফতা বিভাগ ও কর্মব্যস্তগণের নাইট মাদরাসা

আশাপ্রদ সাড়া জাগানো যুগান্তকারী পদক্ষেপ

অনলাইনে ইফতা ও কর্মব্যস্তগণের দ্বীন শিক্ষার নাইট মাদরাসা

সময়ের চাহিদা পূরণে অনলাইন ক্লাস সিস্টেমে ইফতা বিভাগ ও কর্মব্যস্তগণের অনলাইন নাইট মাদরাসা চালু করে মাসিক আদর্শ নারী সম্পাদক মুফতী আবুল হাসান শামসাবাদী (দা. বা.) যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছেন। অত্যাধুনিক ইন্টারন্যাশনাল ক্লাসসিস্টেম টেকনোলজি ব্যবহার করে তিনি অনলাইন ক্লাসের মাধ্যমে এক বছরের ইফতা বিভাগ এবং কর্মব্যস্ত জেনারেল শিক্ষিতদের জরুরী ইলমে দ্বীন শিক্ষার জন্য ১ বছরে জরুরী ইলমে দ্বীন শিক্ষার বিশেষ কোর্স এবং ৫ বছরে দাওরায়ে হাদীস পড়ার বিশেষ নাইট মাদরাসা চালু করেছেন–আলহামদুলিল্লাহ। এ লক্ষ্যে তিনি প্রতিষ্ঠা করেছেন আদর্শ কওমী ইলমী মারকায–

——————————————
জামি‘আ মারকাযুদ দুরূস আল-ইসলামিয়া
الجامعة مركز الدروس الاسلامية
—————————————–

৭৮/৫-এ, মিয়াজান লেন, মানিকনগর, ঢাকা।
☎ 01715-039399, 01710-709598
———————————————

অনলাইন ইফতা বিভাগের দরসের সময় : প্রত্যহ বিকাল ৩টা থেকে ৫টা।
এবং বয়স্কগণের নাইট ক্লাস : প্রত্যহ সন্ধ্যা ৭.৩০ থেকে রাত ৯.৩০।
সপ্তাহে ৫দিন ক্লাস হয়। শুক্রবার ও সোমবার বন্ধ থাকে।

অনলাইন ক্লাসসিস্টেমে ইফতা বিভাগ ও কর্মব্যস্তগণের অনলাইন নাইট মাদরাসা আশাপ্রদ সাড়া জাগিয়েছে। যে সুযোগ্য আলেমগণ ভাল রেজাল্টে দাওরায়ে হাদীস পাশ করার পর ইফতা পড়ার স্বপ্ন দেখেছিলেন, কিন্তু নানা কারণে তা সম্ভব হয়নি এবং কর্মক্ষেত্রে নিয়োজিত হয়ে পড়েছেন, উক্ত অনলাইন ইফতা ক্লাসের মাধ্যমে তাদের সেই স্বপ্ন পূরণের ব্যবস্থা হয়েছে। তেমনি এ বছর যারা দাওরায়ে হাদীস পাশ করেছেন, তাদের অনেকে লগডাউন পরিস্থিতিতে বাড়ীতে বসে অনলাইনে ইফতা পড়ে সময়কে কাজে লাগাচ্ছেন। অপরদিকে যে সকল বয়স্ক কর্মব্যস্ত জেনারেল শিক্ষিত লোকগণ মনে মনে দ্বীনী ইলম শিক্ষা করে আলেম হওয়ার চিন্তা-ভাবনা করতেন, কিন্তু সুযোগের অভাবে তা বাস্তবায়ন করতে পারছিলেন না, অনলাইন নাইট মাদরাসা তাদের সেই সুযোগ এনে দিয়েছে।

বলা বাহুল্য, অনলাইন ক্লাস মানে ইন্টারন্যাশনাল ক্লাসপদ্ধতি বা বিশ্বব্যাপী দরস ব্যবস্থা। এ ব্যবস্থায় অনলাইনে ইফতা বিভাগ ও কর্মব্যস্তগণের জন্য আলেম হওয়ার অনলাইন নাইট মাদরাসা-এর অনলাইন ক্লাসে পৃথিবীর যে কোন স্থান থেকে বা যে কোন রাষ্ট্র থেকে এবং বাংলাদেশের যে কোন জেলা থেকে অংশগ্রহণ করার সুযোগ রয়েছে। আলহামদুলিল্লাহ, ইতোমধ্যে সৌদী আরবসহ বিভিন্ন রাষ্ট্র থেকে অনেকে এ ক্লাসে অংশগ্রহণ করেছেন। তেমনি বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে অনেকে ভর্তি হয়ে ক্লাস করছেন।

উক্ত অনলাইন ইফতা ও কর্মব্যস্তগণের নাইট কোর্সের দরস ইতোমধ্যে শুরু হয়ে গিয়েছে। তবে সীমিত সংখ্যক কোটা পূরণ সাপেক্ষে ভর্তি হতে আগ্রহীগণের এখনও ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। তাই যারা উক্ত ইফতা অথবা নাইট মাদরাসায় ভর্তি হতে ইচ্ছুক, তাদেরকে সত্বর ভর্তি হতে অনুরোধ করা হয়েছে।

ভর্তির নিয়মাবলী :–

◈ অনলাইনে ভর্তি ফরম পূরণ করে সাবমিট করলে ভর্তি পরীক্ষার জন্য কল করা হবে। তখন ভর্তি পরীক্ষা দিতে হবে। অতঃপর ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে ভর্তির জন্য নির্বাচিত হবেন।

অনলাইনে ভর্তি হওয়ার জন্য ভর্তি ফরম নিম্নোক্ত লিঙ্কে পাওয়া যাবে–

https://forms.gle/RnUFAvPL7nkLuZEB7

◈ ভর্তির জন্য নির্বাচিত হওয়ার পর ভর্তি ফি অত্র জামিয়ার বিকাশ (পারসোনাল) 01791-997733 নম্বরে সেন্ড মানি করতে হবে। সেই সাথে প্রথম এক মাসের ফি সেন্ড মানি করতে হবে।

ফি’র বিবরণ :–

(সার্বিকভাবে খরচের দিক বিবেচনা করে ন্যূনতম পরিমাণে ফি নির্ধারণ করা হয়েছে)

☞ ভর্তি ফরম : ফ্রি।

☞ ভর্তি ফি : ৩০০০/=।

☞ মাসিক ফি (বেতন, অনলাইন/আবাসিক, ব্যবস্থাপনা সব মিলিয়ে) : ২০০০/=।

সার্বিক বিষয়ে এ মোবাইল নম্বরে যোগাযোগ করবেন :
01715-039399 অথবা 01710-709598

অথবা কোর্স অরডিনেটরকে ইনবক্স করুন https://www.facebook.com/said.al.hasan

পরিশেষে উক্ত অনলাইন ক্লাসের সিস্টেম বুঝার জন্য একটি ক্লাসের লাইভ ভিডিও নিম্নে দেয়া হলো–

.

2 thoughts on “যুগান্তকারী পদক্ষেপ : অনলাইন ইফতা বিভাগ ও কর্মব্যস্তগণের নাইট মাদরাসা

  1. মাসিক ফি 1000/1500 হলে ভালো হতো।
    আর ইফতা এর ক্লাস সন্ধ্যা 7 টার পর হলে অনেক ভালো হতো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *