ক্র্যাক নাল্ড পাইরেটেড সফটওয়ার ব্যবহার করে উপার্জন করা কি হারাম?

প্রশ্নঃ

Adobe Photoshop ও Adobe Illustrator CS6 Software দিয়ে আমি সহ দেশে এখন অনেকেই Logo, Flayer, Business card etc. তৈরি করে freelancer হিসেবে আয় করছে, যা বৈধ…

কিন্তু অধিকাংশই এই Adobe Software না কিনে Copy/Crack করে use করে freelancer হিসেবে আয় করছে! (অনেকটা এমন যে, একজন কাঠুরী মানুষের কাঠ কেটে আয় করছে যা বৈধ পেশা, কিন্তু তার কাঠ কাটার কুড়ালটা চুরি করা বা অন্যের কুড়াল না বলে নিয়ে এসে কাজ করে যাচ্ছে।

বা আমি আমার জমি চাষ করে ফসল ফলাব, কিন্তু চাষের কোদাল বা লাঙ্গলটা চুরি করা বা না বলে নিয়ে এসে কাজ করছি, আমি জানিনা এই ভাবে উপার্জনটা বৈধ কিনা!

আর Software Copy তথা চুরি করে বা অনুমতি ছাড়া এটি use করে Logo, Business card তৈরির মাধ্যমে উপার্জন করা কি কুড়াল/কোদাল চুরির রুলস এর মধ্য পড়বে নাকি আলাদা রুলস এর মধ্য পড়বে!)।

{উল্লেক্ষ্য যে, Adobe Photoshop ও Adobe Illustrator CS6 Software ছাড়া Professional Logo, Flayer, Business card etc তৈরি ও বিক্রি অনেকটা অসম্ভব। অনেকটা সিট ছাড়া/চাকা ছাড়া গাড়ির মতো,যা দ্বারা ব্যবসা চলবে না!

Professional Logo, Business card তৈরির শুরু এবং শেষ পর্যন্ত Adobe Software লাগে, এমনকি Logo, Business card বিক্রি হলে Client এর কাছে Logo, Business card গুলো Image ও Adobe র ফাইলে করে দিতে হয় (যেমন Microsoft Word office এ লিখার পর তা Save করলে যে ফাইল হয়)।

এরপর Client ও Adobe Software এ এগুলো দেখে ও পরে প্রিন্ট/use করে। মোটকথা Professional Logo, Flayer, Business card etc তৈরি করতে শুরু এবং শেষ পর্যন্ত Adobe Software Use করতে হয়।}

#এই অবস্থায়, এই ভাবে Software না কিনে Copy/Crack kore use এর মাধ্যমে freelancer হিসেবে Logo, Business card তৈরির মাধ্যমে আয়-উপার্জন করলে কি তা হালাল না হারাম হবে জানাবেন প্লিজ???

{শুনেছি এই software গুলোর দাম নাকি একটু বেশি (Total graphics package:20,000-50,000 Tk. per month শুনেছি & পাইরেসি রোধ করতে Recent running offer চলছে Single software ‘Adobe Photoshop CC’: 2,400 Tk. per month প্রতি মাসে company কে দেয়া লাগবে)। এই software গুলোর ব্যপারে কিছু জানা থাকলে জানাবেন প্লিজ…

যেমনঃ এগুলো বাংলাদেশে free use করা যায় কিনা গরীব দেশ হিসেবে / উচ্চ মূল্যর কারণে, নাকি কিনেই use করে কাজের মাধ্যেমে আয় করতে হবে?

Adobe Company জানে যে Adobe Software gulo না কিনে Copy/Crack kore free use করছে এদেশের মানুষ তবুও কোন action এ যায় না, তবে Adobe Company প্রথম ৩০ দিন free use করতে দেয় তারপর কিনতে বলে।}

আর সাধারণ use ও কাজের মাধ্যেমে আয় করার জন্য use এর বিধান কি একই নাকি আলাদা?

আর যদি software copy/crack করে- freelancer kajer dara ব্যক্তিগত ভাবে আয় করার জন্য, আর সে তা(software) অন্যের কাছে বিক্রিও করবেনা অথবা কপি করার দ্বারা লাভবানও হবেনা, শুধু freelancing এর কাজ করবে তাহলে কি ঠিক আছে?

যদি software copy/crack করে- freelancer কাজের দ্বারা ব্যক্তিগত ভাবে আয় করা যদি অবৈধ হয় তবে সেই আয়কৃত অবৈধ টাকা দিয়েই যদি পরে উক্ত Software গুলো কিনে কাজ করি তাহলে কি বৈধ হবে?

নাকি আগে যত মাস Copy/Crack করে use করেছি তারও টাকা দিতে হবে?

নাকি অন্য কোথাও থেকে বৈধ টাকা সংগ্রহ করে Software কিনে freelancer এর কাজ করতে হবে?

আসলে কি কি পদ্ধতিতে করলে কাজটা বৈধ হবে?

সমস্যার সমাধান দ্রুত জানালে উপকৃত হতাম…

মহান আল্লাহ্ আপনাদেরকে উত্তম প্রতিদান দান করুন, আমীন।

উত্তর

পাইরেটেড সফটওয়ার বা ক্র্যাক সফটওয়ারের মাধ্যমে উপার্জিত টাকা হালাল। হারাম নয়।

বাকি সাধ্য ও সুযোগ থাকা অবস্থায় মূল কোম্পানী থেকে ক্রয় করে ব্যবহার করাই উচিত।

الحقوق المجردة لايجوز الاعتياض عنها (الأشباه والنظائر-1/212)
حق الابتكار وحق الطباعة:
إن حق الابتكار حق يحصل بحكم العرف والقانون لمن ابتكرمخترعا جديدا أو شكلا جديدا لشيء. والمراد من حق الابتكار أن هذا الرجل ينفرد بحق إنتاج ما ابتكره وعرضه للتجارة. ثم ربما يبيع هذا الحق إلى غيره، فيتصرف فيه تصرف المبتكر الأول من إنتاجه للتجارة. وكذلك من صنف كتابا أو ألفه فله حق طباعة ذلك الكتاب ونشره والحصول على أرباح التجارة. وربما يبيع هذا الحق إلى غيره، فيستحق بذلك ما كان يستحقه المؤلف من طباعته ونشره. فالسؤال: هل يجوز بيع حق الابتكار أو حق الطباعة والتأليف أم لا يجوز؟ وقد اختلفت في هذه المسألة آراء الفقهاء والمعاصرين، فمنهم من جوز ذلك، ومنهم من منع
والمسألة. الأساسية في هذا الصدد: هل حق الابتكار أو حق الطباعة حق معترف به شرعا؟ والجواب على هذا السؤال أن من سبق إلى ابتكار شيء جديد سواء كان ماديا أو معنويا، فلا شك أنه أحق من غيره بإنتاجه لانتفاعه بنفسه، وإخراجه إلى السوق من أجل اكتساب الأرباح، وذلك لما روى أبو داود عن أسمر بن مضرس رضي الله عنه قال: أتيت النبي صلى الله عليه وسلم فبايعته فقال: ((من سبق إلى ما لم يسبقه مسلم فهو له
وإن كان العلامة المناوي رحمه الله رجح أن هذا الحديث وارد في سياق إحياء الموات، ولكنه نقل عن بعض العلماء أنه يشمل كل عين وبئر ومعدن، ومن سبق لشيء منها فهي له، ولا شك أن العبرة لعموم اللفظ لا الخصوص السبب.
ولما ثبت أن حق الابتكار حق تقره الشريعة الإسلامية بفضل أسبقية إلى ابتكار ذلك الشيء، فينطبق عليه ما ذكرنا في حق الأسبقية من أحكام
ونقلنا نص البهوتي عن ” شرح منتهى الإرادات ” في جواز النزول عن حق التحجير وحق الجلوس في المسجد، وما إلى ذلك من حقوق الأسبقية والاختصاص، ومقتضى ذلك أن يجوز النزول عن حق الابتكار أو حق الطباعة لرجل آخر بعوض يأخذه النازل، ولكن هذا إنما يأتي في أصل حق الابتكار وحق الطباعة، أما إذا قرن هذا الحق بالتسجيل الحكومي الذي يبذل المبتكر من أجله جهده وماله ووقته والذي يعطي هذا الحق مكانة قانونية تمثلها شهادة مكتوبة بيد المبتكر وفي دفاتر الحكومة، وصارت تعتبر في عرف التجار مالا متقوما فلا يبعد أن يصير هذا الحق المسجل ملحقا بالأعيان والأموال بحكم هذا العرف السائر، وقد أسلفنا أن للعرف مجالا في إدراج بعض الأشياء في حكم الأموال والأعيان، لأن المالية كما حكينا عن ابن عابدين رحمه الله تثبت بتمول الناس، وإن هذا الحق بعد التسجيل يحرز إحراز الأعيان، ويدخر لوقت الحاجة ادخار الأموال، وليس في اعتبار هذا العرف مخالفة لأي نص شرعي من الكتاب أو السنة، وغايته أن يكون مخالفا للقياس، والقياس يترك للعرف، كما تقرر في موضعه (بحوث في قضايا معاصرۃ: (98/1، ط: مکتبہ دار العلوم کراتشی، وکذا فی تبويب الفتاوی جامعة دار العلوم کراتشی: 1289/29)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

Leave a Reply

Your email address will not be published.

%d bloggers like this: