হারাম টাকার উপর যাকাত আবশ্যক হয়? হারাম টাকার মালিকের জন্য করণীয় কী?

টাকা

সুওয়াল 

এক ব্যক্তি জানতে চেয়েছে, তার কাছে বর্তমানে গচ্ছিত ৫০ লক্ষ্য টাকা রয়েছে এর মধ্যে ১৩ লক্ষ্য টাকা অবৈধ।

এখন প্রশ্ন হলো-
১। এই অবৈধ ১৩ লক্ষ্য টাকার যাকাত দিতে হবে কিনা?
২। এই ১৩ লক্ষ্য টাকা সে যেখান থেকে উপার্জন করেছে তাদের ফেরত দেওয়ার চেষ্টা থাকলেও তাদের খুঁজে পাওয়া যাচ্ছে না, এমতাবস্থায় করনীয় কি?

জাওয়াব 

 

হারাম টাকার উপর যাকাত আসে না। হারাম টাকা যার কাছ থেকে গ্রহণ করা হয়েছে, তার কাছে ফেরত পাঠানো আবশ্যক। যদি ফেরত পাঠানো সম্ভব না হয়, তাহলে সওয়াবের নিয়ত ছাড়া সমুদয় হারাম টাকা সদকা করে দেয়া আবশ্যক।

 

অন্যভাবে বললে অবৈধ টাকার বিধান হল, তা মূল মালিকের কাছে ফিরিয়ে দেয়া। যদি তা সম্ভব না হয়, তাহলে সেই টাকা বা সম্পদ সওয়াবের নিয়ত ছাড়া গরীবকে বা জনহিতকর কোন কাজে দান করে দিতে হবে।

এছাড়া বাকি যে টাকা বা গহনা আছে, তা হিসেব করে যদি যাকাতের সমমূল্য পরিমাণ হয়, তাহলে এর চল্লিশ ভাগের একভাগ যাকাত দিতে হবে।

উদাহরণতঃ

চার ভরি স্বর্ণের মূল্য আনুমানিক ১,৭০,০৬০/= [এক লাখ সত্তর হাজার ষাট টাকা।] এখানে কথার কথা এক ভরি স্বর্ণ এসেছে অবৈধ অর্থ থেকে। সেই হিসেবে এক লাখ সত্তর হাজার ষাট টাকাকে চার ভাগ করে অবৈধ টাকা আলাদা করতে হবে। সেই হিসেবে অবৈধ টাকা হবে ৪২,৫১৫/= [বিয়াল্লিশ হাজার পাঁচশত পনের টাকা।] এ অবৈধ টাকা হয়তো মূল মালিককে ফেরত দিতে হবে। নতুবা সওয়াবের নিয়ত ছাড়া দান করে দিতে হবে।

বাকি রইল ১,২৭,৫৪৫/= [এক লাখ, সাতাশ হাজার পাঁচশত পঁয়তাল্লিশ টাকা।]

এখন উপরোক্ত এক লাখ সাতাশ হাজার পাঁচশত পঁয়তাল্লিশ টাকার সাথে হাতে যত টাকা আছে আবশ্যকীয় ঋণ ছাড়া পূর্ণ টাকার যাকাত আদায় করে দিবে।

কথার কথা উপরোক্ত টাকা ছাড়া হাতে আছে আরো দুই লাখ পাচ হাজার টাকা।

সুতরাং ১,২৭,৫৪৫+ ২,০৫,০০০= ৩৩২৫৪৫/=

মোট হলঃ ৩৩২৫৪৫/=

সুতরাং চল্লিশ ভাগের এক ভাগ হিসেবে যাকাত আসবেঃ ৩৩২৫৪৫÷৪০= ৮,৩১৩.৬২।

অর্থাৎ আপনার উপর যাকাত আসবে আট হাজার তিনশত তের টাকা বাষট্টি পয়সা।

উপরোক্ত উদাহরণটি ভাল করে পড়ে আশা করি আপনি আপনার উপর আবশ্যকীয় যাকাতের পরিমাণটি বের নিতে পারবেন ইনশাআল্লাহ।

فى معارف السنن- من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37
نِصَابُ الذَّهَبِ عِشْرُونَ مِثْقَالًا وَالْفِضَّةِ مِائَتَا دِرْهَمٍ كُلُّ عَشْرَةِ) دَرَاهِمَ (وَزْنُ سَبْعَةِ مَثَاقِيلَ) الخ (أَوْ) فِي (عَرْضِ تِجَارَةٍ قِيمَتُهُ نِصَابٌ) الْجُمْلَةُ صِفَةُ عَرَضٍ وَهُوَ هُنَا مَا لَيْسَ بِنَقْدٍ. (رد المحتار، كتاب الزكاة، باب زكاة المال-2/224-228)

وفى الهندية: الزكاة واجبة فى عروض التجارة كائنة ما كانت إذا بلغت نصابا من الورق والذهب (الفتاوى الهندية-1/179)

فى الدر المختار–وَلَوْ بَلَغَ بِأَحَدِهِمَا نِصَابًا دُونَ الْآخَرِ تَعَيَّنَ مَا يَبْلُغُ بِهِ، وَلَوْ بَلَغَ بِأَحَدِهِمَا نِصَابًا وَخُمُسًا وَبِالْآخَرِ أَقَلَّ قَوَّمَهُ بِالْأَنْفَعِ لِلْفَقِيرِ (رد المحتار، كتاب الزكاة، باب زكاة المال-3/229، وكذا فى الهداية-1/196، وكذا فى الهندية-1/179، وكذا فى التاتارخانية-2/237، وكذا فى المبسوط للسرخسى-2/191

فى معارف السنن- من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء (معارف السنن، كتاب الطهارة، باب ما جاء لا تقبل صلاة بغير طهور-1/34، الفتاوى الشامية، باب البيع الفاسد، مطلب فى من ورث مالا حراما-7/301، كتاب الحظر والإباحة، فصل فى البيع-9/554، بذل المجهود، كتاب الطهارة، باب فرض الوضوء- 1/37

উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

1 COMMENT

  1. মাদক বা নেশা জাতীয় পন্যের টাকার যাকাতের হুকুম কি?

আপনার মন্তব্য