ছোঁয়াচে রোগ সংক্রান্ত আকিদা : করোনা ভাইরাস যেন আমাদের ঈমানকে নষ্ট না করে

মুফতী আবুল হাসান শামসাবাদী

হাদীস শরীফে হযরত আবূ হুরাইরা (রা.) হতে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন–
لاَ عَدْوَى وَلاَ طِيَرَةَ وَلاَ هَامَةَ وَلاَ صَفَرَ، وَفِرَّ مِنَ الْمَجْذُومِ كَمَا تَفِرُّ مِنَ الأَسَدِ
“কোন রোগের সংক্রমণ বলতে কিছু নেই, কোন কুলক্ষণ বলতে কিছু নেই এবং কোন পেঁচার ডাকে ও সফর মাসে কোন অশুভতা নেই। আর কুষ্ঠ রোগী থেকে পলায়ন করো সেভাবে যেভাবে সিংহ থেকে পলায়ন কর।”

(সহীহুল বুখারী, হাদীস নং ৫৭০৭)

এ হাদীসের প্রথমাংশ দ্বারা জানা যাচ্ছে–“সংক্রামক রোগ” বা “ছোঁয়াচে রোগ” বলতে কিছু নেই। অর্থাৎ স্বয়ংক্রিয়ভাবে কোন রোগের এ ক্ষমতা নেই যে, কাউকে সংক্রমণ করবে।

তবে মহান আল্লাহর হুকুম হলে, কোন রোগীর সংস্পর্শের দ্বারা সেই রোগ কারো মধ্যে নতুন করে পয়দা হতে পারে। এ ভিত্তিতে لا عَدْوَى “কোন রোগের সংক্রমণ বলতে কিছু নেই”-এর অর্থ হলো–স্বয়ংক্রিয়ভাবে কোন রোগ সংক্রামক বা ছোঁয়াচে হতে পারে না।

এভাবে এ হাদীসে জাহিলী যুগের সেই বিশ্বাসকে অপনোদন করা হয়েছে যা সেই যুগে লোকেরা বিশ্বাস করতো যে, রোগীর সংস্পর্শে এ রোগ তার নিজস্ব ক্রিয়াতে অন্যের মধ্যে ছড়িয়ে থাকে। অথচ এরূপে কোন রোগ কারো মধ্যে সংক্রমণের ক্ষমতাকে বিশ্বাস করা শিরক ও কুফরী বিশ্বাস। সেই কুফরী বিশ্বাসকে এ হাদীসে বাতিল করা হয়েছে। এ হাদীসের এরূপ ব্যাখ্যা করে “আস-সুনানুল কাবীর” কিতাবে ইমামুল হাদীস আল্লামা আবু বকর বাইহাকী (রহ.) উক্ত হাদীসের অধ্যায়ের শিরোনাম দিয়ে বলেন–
باب‏:‏ لاَ عَدْوَى عَلَى الْوَجْهِ الَّذِى كَانُوا فِى الْجَاهِلِيَّةِ يَعْتَقِدُونَهُ مِنْ إِضَافَةِ الْفِعْلِ إِلَى غَيْرِ اللَّهِ تَعَالَى
“এ বিষয়ের অধ্যায় যে, কোন রোগের সংক্রমণ বলতে কিছু নেই–এ নাকচকরণ সেই সূরতের ভিত্তিতে যা জাহিলী যুগে মানুষ বিশ্বাস করতো তথা রোগ হওয়ার সম্বন্ধকে গাইরুল্লাহর দিকে করা। এ ভিত্তিতেই রোগের কোনরূপ সংক্রমণের ক্ষমতাকে নাকচ করা হয়েছে।”

(দ্রষ্টব্য : আস-সুনানুল কাবীর, ১৫৮ পৃষ্ঠা)

অপরদিকে মহান আল্লাহর হুকুম হলে কোন রোগীর সংস্পর্শের দ্বারা অন্যের মধ্যে সেই রোগ পয়দা হতে পারে বিধায় এরূপ রোগী থেকে অন্যদের দূরে থাকতে বলা হয়েছে। যেমন, সেরকম একটি রোগ হলো কুষ্ঠরোগ। তাই উক্ত হাদীসের শেষাংশে সিংহকে ভয় করে তাত্থেকে দূরে থাকার ন্যায় কুষ্ঠরোগীদের থেকে নিরাপদ দূরত্বে থাকার জন্য নির্দেশ দেয়া হয়েছে। অধিকন্তু এক্ষেত্রে ঈমানের এ সুরক্ষা উদ্দেশ্য, যাতে কুষ্ঠরোগীর সংস্পর্শে গিয়ে কারো কুষ্ঠরোগ হলে সে সেই রোগকে স্বয়ংক্রিয় সংক্রামক বলে বিশ্বাস করে তার ঈমানকে ক্ষতিগ্রস্ত না করে।

বলা বাহুল্য, কোন রোগের নিজস্ব বা স্বয়ংক্রিয় কোন ক্ষমতা নেই অন্য কারো মধ্যে সংক্রমণের। বরং সব রোগই মহান আল্লাহই দিয়ে থাকেন বা তাঁর হুকুমে কারো মধ্যে সেই রোগ পয়দা হয়ে থাকে। সেই হিসেবে কোন রোগীর সংস্পর্শের কারণে আল্লাহর হুকুম হলে, সেই রোগ অন্যের মধ্যে পয়দা হতে পারে। তেমনি মহান আল্লাহ কর্তৃক রোগ দেয়ার ফয়সালা না হলে, কোন ব্যক্তি কোন কুষ্ঠরোগীর সংস্পর্শে থাকার পরও সেই রোগ কোনক্রমেই তার মধ্যে পয়দা হবে না।

এক্ষেত্রে কারো মনে প্রশ্ন জাগতে পারে, অনেক সময় দেখা যায়, কোন সুস্থ ব্যক্তি খুঁজলি-পাঁচড়ায় আক্রান্ত কারো সাথে থাকলে, তারও সেরূপ খুঁজলি-পাঁচড়া হয়। তা কীরূপে হয়? এ সম্পর্কে হাদীস শরীফে রয়েছে–
عَنْ أَبِي هُرَيْرَةَ حِينَ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ لَا عَدْوَى وَلَا صَفَرَ وَلَا هَامَةَ فَقَالَ أَعْرَابِيٌّ يَا رَسُولَ اللَّهِ فَمَا بَالُ الْإِبِلِ تَكُونُ فِي الرَّمْلِ كَأَنَّهَا الظِّبَاءُ فَيَجِيءُ الْبَعِيرُ الْأَجْرَبُ فَيَدْخُلُ فِيهَا فَيُجْرِبُهَا كُلَّهَا قَالَ فَمَنْ أَعْدَى الْأَوَّلَ
হযরত আবূ হুরাইরা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, যখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন–“রোগের সংক্রমণ বলতে কিছু নেই, সফর মাসের কোন অশুভতা নেই এবং পেঁচার ডাকে কোন অমঙ্গল নেই”, তখন জনৈক গ্রাম্য ব্যক্তি জিজ্ঞেস করলেন, “ইয়া রাসূলাল্লাহ! তাতে সেই উটপালের অবস্থা কী–যে কোনও বালুকাময় প্রান্তরে অবস্থান করে এ অবস্থায় যে, যেন তা সুস্থ-সবল হরিণ, অতঃপর খুঁজলি-পাঁচড়ায় আক্রান্ত উটকে আনা হয় এবং সেটা সেখানে প্রবেশ করে, তারপর সেটা সব উটকে খুঁজলি-পাঁচড়ায় আক্রান্ত করে?” তার উত্তরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন–“তাহলে প্রথমটাকে কে সংক্রমণ করলো?”

(সহীহু মুসলিম, হাদীস নং ২২২০)

অর্থাৎ সেই অবস্থায় প্রথম উটটিকে যেমন আল্লাহ তা‘আলা কোনকিছুর সংক্রমণ ব্যতিরেকে নতুনভাবে রোগাক্রান্ত করেছেন, ঠিক তেমনি পরেরগুলোও আল্লাহ তা‘আলারই হুকুমে রোগাক্রান্ত হয়েছে। তা কারো সংক্রমণের কারণে হয়নি।

সুতরাং বুঝা গেলো–কোন রোগের স্বয়ংক্রিয় সংক্রমণ দ্বারা কারো সেই রোগ হতে পারে না। যদি সে রকম কিছু দেখা যায়, তা আসলে মহান আল্লাহর হুকুমে সেই রোগ তার মধ্যে নতুনভাবে তৈরি হয়েছে–যেমনভাবে মহান আল্লাহর হুকুমে সেই রোগ নতুনভাবে প্রথমজনের মধ্যে তৈরি হয়েছে। এ বিষয়টিকে প্রত্যেক মুমিনের এরূপেই বিশ্বাস করতে হবে।

কিন্তু সেই প্রকৃত বাস্তবতাকে সম্যকরূপে উপলব্ধি না করে শুধু বাহ্যিক অবস্থা দেখে কেউ হয়তো মনে করতে পারে যে, সেই রোগীর সংস্পর্শের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে তার মধ্যে সেই রোগ সংক্রামিত হয়েছে এবং এভাবে সে তার ঈমানকে ক্ষতিগ্রস্ত করে ফেলতে পারে। এ জন্য এ ধরনের পরীক্ষায় অবতীর্ণ
হওয়া থেকে নিজেকে দূরে রাখার জন্য হাদীস শরীফে নির্দেশ দেয়া হয়েছে। এ সম্পর্কে হাদীস শরীফে রয়েছে–
عَنْ أَبِى هُرَيْرَةَ رضي الله عنه أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ‏:‏ لاَ يُورِدُ مُمْرِضٌ عَلَى مُصِحٍّ‏.‏
হযরত আবূ হুরাইরা (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন–“রোগগ্রস্ত উট যেন সুস্থ উটের উপরে উপনীত না হয়।”

(সহীহু মুসলিম, হাদীস নং ৫৯০৫)

এ হাদীসে ঈমানের সুরক্ষার জন্য সেরূপ পরীক্ষায় অবতীর্ণ হতে নিষেধ করা হয়েছে যে, কেউ তার সুস্থ জন্তুকে কোন রোগাক্রান্ত জন্তুর সাথে রাখবে। কেননা, এতে সেই সুস্থ জন্তু রোগাক্রান্ত হলে হয়তো তার মনে কোনভাবে এ ধারণার উদ্রেক হতে পারে যে, তার সুস্থ জন্তুকে সেই রোগাক্রান্ত জন্তুর সাথে রাখার কারণেই সেই রোগ স্বয়ংক্রিয়ভাবে তার মধ্যে সংক্রামিত হয়েছে। অথচ এ ধারণা সম্পূর্ণ ভুল ও ঈমানের পরিপন্থী। বরং আল্লাহ তা‘আলার হুকুমেই সেই রোগ সুস্থ জন্তুর মধ্যে পয়দা হয়েছে, তা সেই রোগের নিজস্ব সংক্রমণের দ্বারা হয়নি।

এ হাদীস দ্বারা বুঝা গেলো–ঈমানের সুরক্ষার জন্য এ ব্যবস্থা অবলম্বন করা বিধেয় যে, সুস্থ ব্যক্তি একান্ত প্রয়োজন না হলে দুরারোগ্যে রোগাক্রান্ত ব্যক্তির নিকটে যাবে না। যাতে তার নিকট যাওয়ার দ্বারা সেই রোগ মহান আল্লাহর হুকুমে তার মধ্যে পয়দা হলে তাতে যেন সে বিভ্রান্তিতে পড়ে সেই রোগকে স্বয়ংক্রিয়ভাবে সংক্রামক মনে করে ঈমানকে নষ্ট করার প্রয়াস না পায়।

এ ভিত্তিতেই একটি হাদীসে সেরূপ রোগাক্রান্ত ব্যক্তিকে মানুষের জমায়েত থেকে ফিরে তার আবাসে চলে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। উক্ত হাদীসের বিবরণ হলো–
عَنْ عَمْرِو بْنِ الشَّرِيدِ عَنْ أَبِيهِ قَالَ كَانَ فِي وَفْدِ ثَقِيفٍ رَجُلٌ مَجْذُومٌ فَأَرْسَلَ إِلَيْهِ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِنَّا قَدْ بَايَعْنَاكَ فَارْجِعْ
হযরত আমর ইবনে শারীদ স্বীয় পিতা শারীদ (রা.) থেকে বর্ণনা করেছেন যে, তিনি বলেছেন, বনী সাক্বীফের প্রতিনিধি দলে একজন ব্যক্তি কুষ্ঠরোগী ছিলেন। তখন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার নিকট সংবাদ পাঠিয়ে বললেন–“নিশ্চয়ই আমরা তোমাকে বাই‘আত করে নিয়েছি। সুতরাং তুমি ফিরে যাও।”

(সহীহু মুসলিম, হাদীস নং ২২৩১)

কিন্তু প্রয়োজন হলে কোন সুস্থ ব্যক্তির সেরূপ রোগীর নিকট যেতে কোন অসুবিধা নেই। কেননা, আল্লাহর হুকুম ছাড়া কোন রোগই কারো মধ্যে সংক্রমণ করতে পারে না–এ বিশ্বাস রাখা প্রত্যেক মুমিনের জন্য জরুরী। অধিকন্তু সেই রোগীর শুশ্রূষার জন্য অন্য কেউ না থাকলে তার জন্য তার নিকট যাওয়া এবং তার শুশ্রূষা করা আবশ্যক। তবে সেক্ষেত্রে ঈমানের সুরক্ষার জন্য তখন সে ইচ্ছা করলে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করতে পারে, যেমন, মুখে মাস্ক লাগিয়ে এবং শরীরে জীবানুরোধক পোশাক পরে তার কাছে যেতে পারে। এতে আল্লাহর ‍হুকুমে সে সেই রোগে আক্রান্ত হলে, তখন সেই রোগীর সংস্পর্শের কারণে সেই রোগের সংক্রমণের শিকার হয়েছে বলে কুফরী ভাবনার পরীক্ষার মধ্যে সে পড়বে না।

আবার কেউ যদি প্রবল ঈমানের অধিকারী হয় এবং রোগীর সংস্পর্শে গিয়ে সেই রোগে আক্রান্ত হলেও ছোঁয়াচের বা সংক্রমণের কুফরী বিশ্বাসে তার আক্রান্ত হওয়ার সম্ভাবনা না থাকে, তখন কোনরূপ প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ না করেও সেরূপ রোগীর সংস্পর্শে যেতে পারে। এ হিসেবেই হাদীস শরীফে রয়েছে–
عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَخَذَ بِيَدِ مَجْذُومٍ فَأَدْخَلَهُ مَعَهُ فِي الْقَصْعَةِ ثُمَّ قَالَ كُلْ بِسْمِ اللَّهِ ثِقَةً بِاللَّهِ وَتَوَكُّلًا عَلَيْهِ
হযরত জাবির ইবনে আবদুল্লাহ (রা.) হতে বর্ণিত হয়েছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একজন কুষ্ঠরোগীর হাত ধরলেন, অতঃপর তার হাতকে তার সাথে (খাবার খাওয়ানোর জন্য) স্বীয় বরতনে প্রবিষ্ট করলেন। তারপর বললেন–“আল্লাহর নামে খাও। আল্লাহর উপরে অবিচল নির্ভরতা এবং তাঁর উপরে অনড় ভরসা।”

(জামি‘উত তিরমিযী, হাদীস নং ১৮১৭/ সুনানে আবূ দাউদ, হাদীস নং ৩৯২৫)

তেমনিভাবে অপর হাদীসে এ ধরনের কুষ্ঠরোগীর নির্দ্বিধায় সুস্থ মানুষের সাথে ঘরে খাওয়া-থাকার বর্ণনা রয়েছে। সেই হাদীসটি হলো–
عَنْ عَائِشَةَ قَالَتْ كَانَ لَنَا مَوْلَى مَجْذُومٌ فَكَانَ يَأْكُلُ فِي صِحَافِي وَيَشْرَبُ فِي أَقْدَاحِي وَيَنَامُ عَلَى فِرَاشِي
হযরত আয়িশা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন–“আমাদের একজন আযাদকৃত গোলাম ছিলো যে কুষ্ঠরোগী ছিলো। সে আমার বরতনে খাবার খেতো, আমার গ্লাসে পানি পান করতো এবং আমার বিছানায় ঘুমাতো।”

(দ্রষ্টব্য : তুহফাতুল আহওয়াযী শারহু জামি‘ তিরমিযী, ৫ম খণ্ড, ৪৩৮ পৃষ্ঠা)

অধিকন্তু মজবুত ঈমানের অধিকারী মুসলিমদের এভাবে সে ধরনের রোগীর সংস্পর্শে গিয়ে মহান আল্লাহর প্রতি বিনয়াবনত হওয়ার জন্য বলা হয়েছে। এ সম্পর্কে হাদীস শরীফে রয়েছে–
عَنْ أَبِي ذَرٍّ قَالَ كُلْ مَعَ صَاحِبِ الْبَلَاءِ تَوَاضُعًا لِرَبِّك وَإِيمَانًا
হযরত আবু যর (রা) হতে বর্ণিত, তিনি বলেন–রোগ-বালাইগ্রস্ত ব্যক্তির সাথে খাও তোমার প্রতিপালকের প্রতি বিনয়াবনত হয়ে এবং তাঁর প্রতি অকুণ্ঠ ঈমান রূপে।”

(আল-জামি‘উস সগীর, হাদীস নং ৬৩৮৯)

বস্তুত এ নির্দেশনা তাদের জন্য যারা মজবুত ঈমানের অধিকারী–যাদের ঈমান ও ইয়াকীনে কোন অবস্থাতেই চিড় ধরতে পারে না এবং সর্বাবস্থায় মহান আল্লাহর হুকুমের প্রতি অবিচল আস্থা রাখতে পারে। এ মর্মে উক্ত হাদীসের ব্যাখ্যায় ফাইজুল কাদীর কিতাবে বলা হয়েছে–
فَإِنَّهُ لَا يُصِيبُكَ مِنْهُ شَيْءٌ إِلَّا بِتَقْدِيرِ اللَّهِ تَعَالَى، وَهَذَا خِطَابٌ لِمَنْ قَوِيَ يَقِينُهُ، أَمَّا مَنْ لَمْ يَصِلْ إِلَى هَذِهِ الدَّرَجَةِ فَمَأْمُورٌ بِعَدَمِ أَكْلِهِ مَعَهُ كَمَا يُفِيدُهُ خَبَرُ: (فِرِّ مِنَ الْمَجْذُومِ)
“উক্ত হাদীসে তোমাকে কুষ্ঠরোগী বা সে ধরনের রোগ-বালাইয়ে আক্রান্ত ব্যক্তির সাথে মহান আল্লাহর প্রতি অকুণ্ঠ বিনয় ও ঈমান পোষণ করে খাবার খাওয়ার জন্য বলা হয়েছে এ কারণে যে, সেই রোগীর থেকে কোনকিছু তোমার নিকট মহান আল্লাহর ফয়সালা ব্যতিরেকে পৌঁছবে না। আর এ সম্বোধন ঐ ব্যক্তির জন্য যার ঈমান ও ইয়াকীন মজবুত। কিন্তু যে ব্যক্তি সেই পর্যায়ে পৌঁছতে পারে নি, তার জন্য হুকুম হলো–সে সেরূপ রোগীর সাথে খাবে না। যেমন সে ব্যাপারে অপর হাদীসে নির্দেশনা দেয়া হয়েছে যে, তুমি কুষ্ঠরোগী থেকে পলায়ন করো।”

(দ্রষ্টব্য : ফাইজুল ক্বাদীর শরহু জামিউস সগীর, ৫ম খণ্ড, ৪৩ পৃষ্ঠা)

বলা বাহুল্য, আল্লাহ তা‘আলা অনেক সময় বান্দাদেরকে পরীক্ষা করার জন্য কোন রোগীর নিকটে যাওয়াকে তাদের মধ্যে সেই রোগ পয়দা হওয়ার ইল্লত বা কারণ বানাতে পারেন। যেমন, পানির সংস্পর্শে যাওয়াকে তাদের ঠাণ্ডা লাগার কারণ বানাতে পারেন। বিষয়টিকে এভাবে ব্যাখ্যা করে উপরিউক্ত হাদীসের বর্ণনায় “আস-সুনানুল কাবীর” কিতাবে আল্লামা আবু বকর বাইহাকী (রহ.) সেই হাদীসের অধ্যায়ের শিরোনামে বলেন–
باب‏:‏ لاَ يُورِدُ مُمْرِضٌ عَلَى مُصِحٍّ فَقَدْ يَجْعَلُ اللَّهُ تَعَالَى بِمَشِيئَتِهِ مُخَالَطَتَهُ إِيَّاهُ سَبَبًا لِمَرَضِهِ
“এ সম্পর্কিত অধ্যায় যে, রোগাক্রান্ত উট সুস্থ উটের উপর উপনীত হবে না; যেহেতু কখনো আল্লাহ তা‘আলা স্বীয় ইচ্ছায় অসুস্থের সাথে সুস্থের মেলামেশাকে তার সেই রোগে আক্রান্ত হওয়ার কারণ বানিয়ে থাকেন।”

(দ্রষ্টব্য : আস-সুনানুল কাবীর, ১৬৩ পৃষ্ঠা)

কিন্তু সেই অবস্থায় সেই ব্যক্তির সেই রোগে আক্রান্ত হওয়া এ কারণে নয় যে, সেই রোগটি স্বয়ংক্রিয়ভাবে সংক্রামক বা ছোঁয়াচে। বরং সেই রোগে তার আক্রান্ত হওয়ার কারণ হলো–আল্লাহ তা‘আলা তাকে পরীক্ষা করার জন্য এ ফায়সালা করেছেন যে, উক্ত রোগীর সংস্পর্শে এসে সেও সেই রোগে আক্রান্ত হবে। এমতাবস্থায় পরীক্ষার বিষয় হলো এটা যে, সেই বান্দা কি সেই রোগে আক্রান্ত হয়ে সেই রোগকে স্বয়ংক্রিয় সংক্রামক মনে করে তার ঈমানকে নষ্ট করে, নাকি সেই রোগীর সংস্পর্শে সেই রোগ হলেও তা মহান আল্লাহর হুকুমেই হয়েছে এবং আল্লাহ তা‘আলার পক্ষ থেকে ফয়সালা হিসেবে হয়েছে বলে বিশ্বাস করে সে স্বীয় ঈমানকে হিফাজত করে।

বলা বাহুল্য, এরূপ ক্ষেত্রে বান্দার এটাই কর্তব্য যে, সেই রোগীর সংস্পর্শে এসে তার রোগ হওয়ার কারণে সে সেই রোগকে স্বয়ংক্রিয় সংক্রামক বলে বিশ্বাস করবে না। বরং সেই অবস্থায়ও তা মহান আল্লাহর হুকুমেই হয়েছে বলে বিশ্বাস করবে এবং নিজের ঈমানকে অটল রাখবে।

এ জন্যই হাদীস শরীফে মহামারি কবলিত স্থানে কেউ থাকলে তাকে সেখান থেকে বের হয়ে আসতে নিষেধ করা হয়েছে এবং বাহিরের কাউকে মহামারি কবলিত স্থানে যেতে নিষেধ করা হয়েছে। এ সম্পর্কে হাদীস শরীফে রয়েছে–
عَنْ أُسَامَةَ بْنِ زَيْدٍ عنِ النَّبِيِّ ﷺ قَالَ: إذَا سمِعْتُمْ الطَّاعُونَ بِأَرْضٍ، فَلاَ تَدْخُلُوهَا، وَإذَا وقَعَ بِأَرْضٍ، وَأَنْتُمْ فِيهَا، فَلاَ تَخْرُجُوا مِنْهَا
হযরত ‍উসামা ইবনে যাইদ (রা.) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন–“যখন তোমরা শুনবে যে, কোন স্থানে প্লেগ-রোগ হয়েছে, তাহলে সেখানে প্রবেশ করো না। আর যখন কোন স্থানে সেই রোগের প্রাদুর্ভাব হয় এবং তোমরা সেখানে থাকো, তাহলে সেখান হতে বের হয়ে যেয়ো না।”

(সহীহুল বুখারী, হাদীস নং ৫৭২৮/ সহীহু মুসলিম, হাদীস নং ৫৯০৫)

এ হাদীসে মহামারি কবলিত স্থানে কেউ থাকলে তাকে সেখান থেকে বের হয়ে আসতে নিষেধ করা হয়েছে এ ঈমানী বিশ্বাসের ভিত্তিতেই যে, ছোঁয়াচে রোগ বলতে কিছু নেই। অধিকন্তু সেই নিষেধাজ্ঞার উদ্দেশ্য হলো, এমতাবস্থায় যাতে সেখান থেকে চলে আসার দ্বারা তার মনে এ বিশ্বাস স্থান না পায় যে, সে সেখানে থাকলে সেই রোগে আক্রান্ত হবে।

অপরদিকে উক্ত হাদীসে মহামারি কবলিত স্থানে কাউকে যেতে নিষেধ করা হয়েছে এ জন্য যে, যাতে সেখানে গিয়ে আল্লাহর হুকুমে সেই রোগে আক্রান্ত হলে, সে তার সেই ঈমানী পরীক্ষায় ফেল না করে এবং তার ঈমানকে নষ্ট না করে ফেলে এ কথা ভেবে যে, সেখানে যাওয়ার কারণেই তার এ রোগ হয়েছে। কেননা, ছোঁয়াচে রোগ বলতে কিছু নেই। বরং সবার সব রোগই মহান আল্লাহর হুকুমে নতুনভাবে হয়।

মোট কথা, মহান আল্লাহর হুকুম ছাড়া কারো সেই রোগ হতে পারে না। সেই ভিত্তিতে প্রথম জনের যেভাবে মহান আল্লাহর হুকুমে সেই রোগ হয়েছে, তেমনি অন্যজনেরও আল্লাহর হুকুম হলে নতুনভাবে সেই রোগ হবে। আর আল্লাহর হুকুম না হলে কিছুতেই তার সেই রোগ হবে না। এ বিশ্বাসই সকল মুমিনের অন্তরে পোষণ করতে হবে।

সাম্প্রতিক বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে এভাবে সর্বাবস্থায় ঈমান রক্ষা করে বেশী বেশী ইস্তিগফার করা আমাদের কর্তব্য। আর মহান আল্লাহর নিকট দু‘আ-প্রার্থনা ও ইবাদত-জিকিরে মশগুল থাকা উচিত।

15 thoughts on “ছোঁয়াচে রোগ সংক্রান্ত আকিদা : করোনা ভাইরাস যেন আমাদের ঈমানকে নষ্ট না করে

  1. মা শা আল্লাহ ! খুব সুন্দর ব্যাখ্যা। আল্লাহ আয়নাকে এর উত্তম প্রতিদান দিন………।

  2. মা শা আল্লাহ ! খুব সুন্দর ব্যাখ্যা। আল্লাহ আপনাকে এর উত্তম প্রতিদান দিন………।

  3. মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ এবং মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নাহ শরীফ উনাদের অকাট্য দলীল-আদিল্লাহর ভিত্তিতে ‘ছোঁয়াচে রোগে বিশ্বাসীদের’ ভ্রান্ত যুক্তির দাঁতভাঙ্গা জবাব (১)
    মুফতী মুহাদ্দিছ মুহম্মদ আল আমীন
    ৯ মাহে যিলক্বদ শরীফ, ১৪৪১
    ক্বিল্লতে ইলম ও ক্বিল্লতে ফাহাম তথা কম জ্ঞান ও কম বুঝের কারণে কিছু সংখ্যক উলামায়ে সূ’ ১খানা আছার এবং ২খানা মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দিয়ে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যে বলেছেন, ‘ছোঁয়াচে বলতে কোনো রোগ নেই’ এ বিষয়টি অস্বীকার করতে চায় এবং ছোঁয়াচে বা সংক্রামক রোগ আছে বলে প্রমাণ করতে চায়। না‘ঊযুবিল্লাহ! না‘ঊযুবিল্লাহ! না‘ঊযুবিল্লাহ!
    ১) আছারটি হচ্ছে-
    كَانَ فِي وَفْد ثَقِيف رَجُل مَجْذُوم فَأَرْسَلَ إِلَيْهِ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ : إِنَّا قَدْ بَايَعْنَاك فَارْجِعْ
    অর্থ: “বনী সাক্বীফের প্রতিনিধ দলে একজন ব্যক্তি কুষ্ঠরোগী ছিলেন। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ঐ ব্যক্তি উনার নিকট সংবাদ পাঠিয়ে বললেন, নিশ্চয়ই আমরা আপনাকে বাই‘আত করে নিয়েছি। সুতরাং আপনি ফিরে যান।”
    আর মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দুইখানা হচ্ছেন-
    ১ নং মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ-
    وَفِّرْ مِنْ الْمَجْذُوم فِرَارك مِنْ الْأَسَد
    অর্থ: “সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো।”
    ২ নং মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ-
    لَا يُورِد مُمْرِض عَلَى مُصِحّ
    এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা উনার অর্থ একেক জন একেকভাবে তুলে থাকে। যেমন-
    * ‘অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে উপস্থিত করা যাবে না।’
    * ‘চর্মরোগাক্রান্ত উটের মালিক যেন সুস্থ উটের পালে তার উট না নিয়ে যায়।’
    উপরোক্ত আছারটি নিয়ে ইখতিলাফ রয়েছে। অসংখ্য মহাসম্মানিত ও মহাপবিত্র ছহীহ হাদীছ শরীফ উনাদের বিপরীতে ইখতিলাফপূর্ণ আছার দলীল হিসেবে গ্রহণযোগ্য নয়। আল্লামা ইবনে হাজার আসক্বালানী রহমতুল্লাহি আলাইহি তিনি ‘নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কুষ্ঠরোগীকে বাইয়াত করানো থেকে দূরে থাকার বিষয়টি’ অর্থাৎ উপরোক্ত আছারটি খ-ন করে দিয়েছেন। আর উপরোক্ত মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দুইখানা ছালফে ছালিহীনগণ প্রত্যাখান করেছেন। কেউ কেউ বানোয়াটও বলেছেন। আবার কাযী আয়ায রহমতুল্লাহি আলাইহি তিনিসহ আরো অনেকে মানসূখ বলেছেন। বিশেষ করে মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম তিনি অত্যন্ত দৃঢ়তার সাথে (وَفِّرْ مِنْ الْمَجْذُوم فِرَارك مِنْ الْأَسَد) এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা প্রত্যাখান করেছেন এবং তিনি বলেছেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কস্মিনকালেও এরূপ বলেননি। তাছাড়া উপরোক্ত আছার এবং মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দুইখানা উনাদের মাধ্যমে ছোঁয়াচে রোগের অস্থিত্ব কস্মিনকালেও প্রমাণ হয় না। অন্যদিকে অনেক সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ এবং অসংখ্য মহাসম্মানিত ও মহাপবিত্র বিশুদ্ধ হাদীছ শরীফ দ্বারা প্রমাণিত যে, ছোঁয়াচে বা সংক্রামক বলে কোনো রোগ নেই। মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ, মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ এবং মহাসম্মানিত ইজমা ও ক্বিয়াস শরীফ দ্বারা কেউ কস্মিনকালেও প্রমাণ করতে পারবে না যে, ছোঁয়াচে বা সংক্রমাক রোগ আছে। আর যারা বলে থাকে, তারা মনগড়াভাবে ও বানিয়ে বলে থাকে এবং ইবলীসের মত ভিত্তিহীন যুক্তি প্রদান করে থাকে। না‘ঊযুবিল্লাহ! যা মহাসম্মানিত ও মহাপবিত্র ইসলামী শরীয়ত মুবারক উনার দৃষ্টিতে কস্মিনকালেও গ্রহণযোগ্য নয়।
    মূলত, মহাসম্মানিত ও মহাপবিত্র শরীয়ত উনার দৃষ্টিতে ছোঁয়াচে বলতে কোনো রোগই নেই। কোনো রোগের কোনো ক্ষমতা নেই যে, মহান আল্লাহ পাক উনার ইচ্ছা ব্যতীত কাউকে রোগাক্রান্ত করে। আল্লাহ পাক তিনি সমস্ত জিন-ইনসান ও প্রাণী সৃষ্টি করেছেন এবং তাদের হায়াত-মাউত, বালা-মুছীবত, বিপদ-আপদ, রোগ-বালাই এবং রিযিক্বসমূহ সবকিছুই পূর্ব থেকে নির্ধারণ করে রেখেছেন। সুবহানাল্লাহ! আইয়্যামে জাহিলীয়াতের যুগে মুশরিকরা ছোঁয়াচে রোগ বিশ্বাস করতো। মহাসম্মানিত ও মহাপবিত্র কুরআন শরীফ উনার সম্মানিত ও পবিত্র আয়াত শরীফ এবং অসংখ্য মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দ্বারা রোগী থেকে দূরে থাকা সংক্রান্ত মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফগুলো মানসূখ হয়ে গেছে। সুবহানাল্লাহ!
    কিতাবে বর্ণিত রয়েছে,
    كَانَ فِي وَفْد ثَقِيف رَجُل مَجْذُوم فَأَرْسَلَ إِلَيْهِ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ إِنَّا قَدْ بَايَعْنَاك فَارْجِعْ هَذَا مُوَافِق لِلْحَدِيثِ الْآخَر فِي صَحِيح الْبُخَارِيّ (وَفِّرْ مِنْ الْمَجْذُوم فِرَارك مِنْ الْأَسَد) وَقَدْ سَبَقَ شَرْح هَذَا الْحَدِيث فِي بَاب ( لَا عَدْوَى ) وَأَنَّهُ غَيْر مُخَالِف لِحَدِيثِ (لَا يُورِد مُمْرِض عَلَى مُصِحّ) قَالَ الْقَاضِي قَدْ اِخْتَلَفَ الْآثَار عَنْ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ فِي قِصَّة الْمَجْذُوم فَثَبَتَ عَنْهُ الْحَدِيثَانِ الْمَذْكُورَانِ وَعَنْ جَابِر رَضِىَ اللهُ تَعَالـٰى عَنْهُ أَنَّ النَّبِيّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ أَكَلَ مَعَ الْمَجْذُوم وَقَالَ لَهُ كُلْ ثِقَة بِاَللَّهِ وَتَوَكَّلَا عَلَيْهِ وَعَنْ عَائِشَة قَالَتْ مَوْلَى مَجْذُوم فَكَانَ يَأْكُل فِي صِحَافِي وَيَشْرَب فِي أَقْدَاحِي وَيَنَام عَلَى فِرَاشِي قَالَ وَقَدْ ذَهَبَ عُمَر رَضِيَ اللَّه عَنْهُ وَغَيْره مِنْ السَّلَف إِلَى الْأَكْل مَعَهُ وَرَأَوْا أَنَّ الْأَمْر بِاجْتِنَابِهِ مَنْسُوخ
    অর্থ: “বনী সাক্বীফের প্রতিনিধি দলে একজন ব্যক্তি কুষ্ঠরোগী ব্যক্তি ছিলেন। নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ঐ ব্যক্তি উনার নিকট সংবাদ পাঠিয়ে বললেন, “নিশ্চয়ই আমরা আপনাকে বাই‘আত করে নিয়েছি। সুতরাং আপনি ফিরে যান।” এই আছারটির মুয়াফিক্ব বুখারী শরীফ-এ একখানা মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ রয়েছেন, ‘সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো।’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা ‘ছোঁয়াচে বলতে কোনো রোগ নেই।’ নামক অধ্যায়ে ব্যাখ্যা করা হয়েছে। অনুরূপ আরেকখানা মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ ‘অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে উপস্থিত করা যাবে না বা চর্মরোগাক্রান্ত উটের মালিক যেন সুস্থ উটের পালে তার উট না নিয়ে যায়।’ ইমাম কাযী আয়ায রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে কুষ্ঠরোগীর ঘটনা সম্বলিত ইখতিলাফপূর্ণ আছারসমূহ রয়েছে। আলোচ্য মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দুইখানা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে ছাবিত বা প্রমাণিত। আর হযরত জাবির রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণিত রয়েছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কুষ্ঠরোগীর সাথে খাওয়া-দাওয়া করেছেন এবং তিনি কুষ্ঠরোগী উনাকে উদ্দেশ্য করে বলেছেন, আপনি মহান আল্লাহ পাক উনার নাম মুবারক নিয়ে উনার উপর পূর্ণ বিশ্বাস রেখে এবং পূর্ণ ভরসা করে খাবার গ্রহণ করুন।” আর মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত। তিনি বলেছেন, আমার একজন আযাদকৃত কুষ্ঠরোগী খাদেমা ছিলেন। তিনি আমার প্লেট মুবারক বা পাত্র মুবারক-এ খাবার খেতেন, আমার বাটি মুবারক-এ পানি পান করতেন এবং আমার বিছানা মুবারক-এ ঘুমাতেন।’ সুবহানাল্লাহ! আর সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি, (সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি, হযরত সালমান ফার্সী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি, হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি, হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি) এবং সালফে ছালেহীন রহমতুল্লাহি আলাইহিম উনাদের আরো অনেকে কুষ্ঠরোগীর সাথে খাওয়া-দাওয়া করেছেন এবং উনারা বর্ণনা করেছেন, কুষ্ঠরোগী বা অন্যান্য রোগীর থেকে দূরে থাকা বা রোগীদেরকে দূরে রাখার আদেশ মুবারকখানা মানসূখ হয়ে গেছে।” সুবহানাল্লাহ! (ইকমালুল মু’লিম, শারহুন নববী লিমুসলিম ৭/৩৭২, নাইলুল আওত্বার ৭/২২০)
    অনুরূপভাবে হযরত ঈসা ইবনে দীনার রহমতুল্লাহি আলাইহি তিনিও রোগীদেরকে দূরে রাখার বিষয়ে বর্ণিত মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা মানসূখ বলেছেন। যেমন- তিনি বলেন,
    وَلَكِنَّهُ عِنْدِي مَنْسُوخٌ بِقَوْلِهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّم لَا عَدْوَى.
    অর্থ: “আমার মতে ‘ছোঁয়াচে বা সংক্রামক বলে কোনো রোগ নেই’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার দ্বারা (অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে উপস্থিত করা যাবে না বা চর্মরোগাক্রান্ত উটের মালিক যেন সুস্থ উটের পালে তার উট না নিয়ে যায়।’) এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা মানসূখ হয়ে গেছে।” সুবহানাল্লাহ! (আল মুন্তাক্বা ৪/৩৬৬)
    ইমাম নববী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন,
    وَحَكَى الْمَازِرِيّ وَالْقَاضِي عِيَاض عَنْ بَعْض الْعُلَمَاء أَنَّ حَدِيث (لَا يُورِد مُمْرِض عَلَى مُصِحّ ) مَنْسُوخ بِحَدِيثِ (لَا عَدْوَى)
    অর্থ: “হযরত ইমাম মাযিরী রহমতুল্লাহি আলাইহি তিনি এবং হযরত কাযী আয়ায রহমতুল্লাহি আলাইহি তিনি অর্থাৎ উনারা কতিপয় ইমাম মুজতাহিদ রহমতুল্লাহি আলাইহিম উনাদের থেকে বর্ণনা করেছেন যে, ‘ছোঁয়াচে বা সংক্রামক বলে কোনো রোগ নেই’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ উনার দ্বারা (অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে উপস্থিত করা যাবে না বা চর্মরোগাক্রান্ত উটের মালিক যেন সুস্থ উটের পালে তার উট না নিয়ে যায়।’) এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা মানসূখ হয়ে গেছে।” সুবহানাল্লাহ! (শারহুন নববী আলা মুসলিম ৭/৩৭২)
    আল্লামা বদরুদ্দীন আইনী হানাফী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন,
    “হযরত ইমাম ত্ববারী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন, সালফে ছালিহীনগণ উনারা ‘সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো।’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা ছহীহ কিনা এ বিষয়ে ইখতিলাফ করেছেন। উনাদের মধ্যে কতিপয় সালফে ছালিহীনগণ উনারা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার কুষ্ঠরোগী বা অন্য কোনো রোগীর থেকে দূরে থাকা বা দূরে রাখার বিষয়টি প্রত্যাখান করেছেন, অস্বীকার করেছেন যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এরূপ আদেশ করেনি। (অর্থাৎ কুষ্ঠরোগী বা যে কোনো রোগীকে দূরে থাকতে, দূরে রাখতে এরূপ আদেশ মুবারক তিনি দেননি। তিনি বলেননি যে, নিশ্চয়ই আমরা আপনাকে বাই‘আত করে নিয়েছি। সুতরাং আপনি ফিরে যান।, সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো, অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে উপস্থিত করা যাবে না বা চর্মরোগাক্রান্ত উটের মালিক যেন সুস্থ উটের পালে তার উট না নিয়ে যায়’ এরূপ যত বর্ণনা রয়েছে, এগুলো উনারা প্রত্যাখান করেছেন। উনারা বলেছেন যে, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এরূপ বলেননি।) উনারা বলেছেন, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি অবশ্যই কুষ্ঠরোগীর সাথে খাওয়া-দাওয়া করেছেন এবং কুষ্ঠরোগীকে উনার সাথে বসিয়েছেন। আর এটা উনার আমল মুবারক এবং উনার সুপথপ্রাপ্ত হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনাদের আমল মুবারক। সুবহানাল্লাহ! হযরত আব্দুর রহমান ইবনে ক্বাসিম আলাইহিস সালাম তিনি উনার পিতা সাইয়্যিদুনা হযরত ক্বাসিম ইবনে মুহম্মদ ইবনে আবূ বকর আলাইহিমুস সালাম উনার থেকে বর্ণনা করেন। সাইয়্যিদুনা হযরত ক্বাসিম ইবনে মুহম্মদ ইবনে আবূ বকর ছিদ্দীক্ব আলাইহিস সালাম তিনি বলেন, একদা সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার নিকট ছাক্বীফ গোত্র থেকে এক প্রতিনিধি দল আসলো। সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি খাবার মুবারক নিয়ে এসে উনাদের সবাইকে ডাকলেন। তখন এক ব্যক্তি দেখে দূরে সরে গেলো। সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম তিনি বললেন, উনার কি হয়েছে? তিনি বললেন, কুষ্ঠরোগী। তিনি উনাকে ডাকলেন এবং উনার সাথে খাওয়া-দাওয়া করলেন। সুবহানাল্লাহ! আর ইবনে উমর রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি এবং হযরত সালমান ফার্সী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি অর্থাৎ উনারা উভয়ে কুষ্ঠরোগীদের জন্য খাবার তৈরী করতেন এবং কুষ্ঠরোগীদের সাথে খাওয়া-দাওয়া করতেন। আর হযরত ইকরামাহ রহমতুল্লাহি আলাইহি উনার থেকে বর্ণিত। তিনি একবার কুষ্ঠরোগীর কাছ থেকে দূরে সরে গেলেন। তখন হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু তিনি উনাকে বলেন, হতে পারে এই কুষ্ঠরোগী ব্যক্তি তিনি আমার এবং আপনার থেকে উত্তম। মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত রয়েছে, একদা উনাকে একজন মহিলা জিজ্ঞাসা করলো যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কি এরূপ বলেছেন যে, তোমরা সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো? জবাবে মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম তিনি বলেন, মহান আল্লাহ পাক উনার ক্বসম! কস্মিনকালেও নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এরূপ বলেননি। বরং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন, ‘ছোঁয়াচে বা সংক্রামক রোগ বলতে কিছুই নেই। তিনি আরো ইরশাদ মুবারক করেছেন, তাহলে প্রথম উটটিকে কে সংক্রামিত করলো?’ আর আমাদের একজন আযাকৃত খাদেমা ছিলেন, যাঁর কুষ্ঠরোগ হয়েছিলো। তারপরেও উক্ত খাদেমা তিনি আমার প্লেট বা পাত্র মুবারক-এ খাবার খেতেন, আমার বাটি মুবারক-এ পানি পান করতেন এবং আমার বিছানা মুবারক-এ ঘুমাতেন। সুবহানাল্লাহ! উনারা বলেন যে, আবশ্যই নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ছোঁয়াচে বা সংক্রামক রোগকে নাকচ করেছেন, বাতিল বলে ঘোষণা করেছেন।” সুবহানাল্লাহ! (নুখাবুল আফকার ফী তানক্বীহি মাবানিইল আখবার ফী শারহি মা‘আনিইল আছার লিবাদরিদ্দীন আইনী হানাফী ১৪/৯৩, উমদাতুল ক্বারী ২১/২৪৭, শারহু ছহীহিল বুখারী লিইবনে বাত্ত্বাল ৯/৪১০, আত তাওদ্বীহ লিশারহিল জামিয়িছ ছহীহ লিইবনে মুলক্বিন ২৭/৪২৪)
    আল্লামা বাদরুদ্দীন আইনী হানাফী রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন,
    مَا قَالَه عِيَاض اخْتلفت الْآثَار فِي المجذوم فجَاء عَن جَابر أَن النَّبِي صلى الله عَلَيْهِ وَسلم أكل مَعَ مجذوم وَقَالَ ثِقَة بِاللَّه وتوكلاً عَلَيْهِ قَالَ فَذهب عمر رَضِي الله عَنهُ وَجَمَاعَة من السّلف إِلَى الْأكل مَعَه وَرَأَوا أَن الْأَمر باجتنابه مَنْسُوخ
    অর্থ: “হযরত কাযী আয়ায রহমতুল্লাহি আলাইহি তিনি যা বলেছেন, ‘কুষ্ঠরোগীর বিষয়ে ইখতিলাফপূর্ণ হাদীছ আছারসমূহ বর্ণিত রয়েছে।’ হযরত জাবির রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণিত রয়েছে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কুষ্ঠরোগীর সাথে খাওয়া-দাওয়া মুবারক করেছেন এবং তিনি কুষ্ঠরোগী উনাকে উনার সাথে বসিয়েছেন এবং তিনি ইরশাদ মুবারক করেছেন, মহান আল্লাহ পাক উনার নাম মুবারক নিয়ে উনার উপর পূর্ণ বিশ্বাস রেখে এবং পূর্ণ ভরসা করে খাবার গ্রহণ করুন। সুবহানাল্লাহ! তিনি বলেন, দ্বিতীয় খলীফা সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম তিনি এবং সালফে ছালিহীন উনাদের একদল কুষ্ঠরোগীর সাথে খাওয়া-দাওয়ার বিষয়টি সমর্থন করেছেন এবং উনারা বর্ণনা করেছেন যে, কুষ্ঠরোগী থেকে দূরে থাকার আদেশটি মানসূখ হয়ে গেছে।” সুবহানাল্লাহ! (উমদাতুল ক্বারী ২১/২৪৭)
    ইমাম কাযী আয়ায রহমতুল্লাহি আলাইহি তিনি বলেন,
    “নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে কুষ্ঠরোগীর ঘটনা ও হুকুম বিষয়ে ইখতিলাফপূর্ণ আছারসমূহ বর্ণিত রয়েছে। (কতিপয় সালফে ছালিহীন উনারা বলেছেন যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কুষ্ঠরোগীকে দূরে থাকার জন্য বা কুষ্ঠরোগীর বা অন্য কোনো রোগীর থেকে দূরে থাকা বা দূরে রাখার বিষয়ে কোনো আদেশ মুবারক করেননি।) যা উনার থেকে বর্ণিত হয়েছে, তা পূর্বে আলোচনা হয়েছে। ইমাম ত্ববারী রহমতুল্লাহি আলাইহি তিনি হযরত জাবির রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার থেকে বর্ণনা করেন যে, নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি কুষ্ঠরোগীর সাথে খাওয়া-দাওয়া মুবারক করেছেন এবং তিনি কুষ্ঠরোগী উনাকে উনার সাথে বসিয়েছেন এবং তিনি ইরশাদ মুবারক করেছেন, মহান আল্লাহ পাক উনার নাম মুবারক নিয়ে উনার উপর পূর্ণ বিশ্বাস রেখে এবং পূর্ণ ভরসা করে খাবার গ্রহণ করুন। সুবহানাল্লাহ! মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত রয়েছে, একদা মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম উনাকে একজন মহিলা পূর্বে আলোচিত কুষ্ঠরোগী থেকে পালানোর মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ (সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো। এ) সম্পর্কে জিজ্ঞাসা করলো। জবাবে মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম তিনি বললেন, মহান আল্লাহ পাক উনার ক্বসম! কস্মিনকালেও না। বরং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেছেন, ‘ছোঁয়াচে বা সংক্রামক রোগ বলতে কিছুই নেই। তাহলে প্রথম উটটিকে কে সংক্রামিত করলো?’ আর অবশ্যই আমাদের একজন আযাদকৃত খাদেমা ছিলেন, যাঁর কুষ্ঠরোগ হয়েছিলো। তারপরেও উক্ত খাদেমা তিনি আমার প্লেট বা পাত্র মুবারক-এ খাবার খেতেন, আমার বাটি মুবারক-এ পানি পান করতেন এবং আমার বিছানা মুবারক-এ ঘুমাতেন। সুবহানাল্লাহ! মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ্ আলাইহাস সালাম উনার কথার তাৎপর্য থেকে এটাই প্রমাণিত হলো যে, তিনি প্রথম মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ তথা ‘সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো।’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফখানা শুধু প্রত্যাখানই করেননি; বরং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি যে ইরশাদ মুবারক করেছেন, ‘ছোঁয়াচে বা সংক্রামক রোগ বলতে কোনো রোগ নেই।’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দ্বারা এবং নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আমল মুবারক দ্বারা ঐ মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ তথা ‘সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো’ এটাকে মানসূখ প্রমাণ করেছেন। সুবহানাল্লাহ! অনুরূপভাবে সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার এবং আরো অন্যান্য পূর্ববর্তী অনুসরণীয় ব্যক্তিত্ব মুবারক (যেমন- সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার, হযরত সালমান ফার্সী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার, হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার এবং হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার অর্থাৎ উনাদেরসহ আরো অন্যান্য) উনাদের থেকে অনুরূপ বর্ণিত রয়েছে।” সুবহানাল্লাহ! (ইকমালুল মু’লিম ৭/১৬৩)
    অতএব, উপরোক্ত বর্ণনা থেকে অত্যন্ত সুস্পষ্টভাবে প্রমাণিত হলো যে, ছোঁয়াচে বলে কোনো রোগ নেই। আর ‘সিংহের আক্রমণ থেকে যেভাবে পলায়ন করো, কুষ্ঠরোগীর থেকেও সেভাবে পলায়ন করো’ এবং ‘অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে উপস্থিত করা যাবে না বা চর্মরোগাক্রান্ত উটের মালিক যেন সুস্থ উটের পালে তার উট না নিয়ে যায়’ এই মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফ দুইখানা মানসূখ হয়ে গেছে। আর মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম উনার বর্ণনা থেকে, উনার আমল মুবারক থেকে এবং উনার ক্বসম দিয়ে অত্যন্ত দৃঢ়চিত্ত বক্তব্য মুবারক প্রদান উনার পর অন্য কারো কোনো কথাই গ্রহণযোগ্য হবে না। আর এ বিষয়টি সকলের জানা রয়েছে যে, হযরত ছাহাবায়ে কিরাম রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহুম উনারা যখন কোনো বিষয়ে ইখতিলাফে পতিত হতেন, তখন মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন মহাসম্মানিত ও মহাপবিত্র আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম উনার কাছ থেকে মাসআলা জিজ্ঞাসা করে জেনে নিতেন। তিনি যেই ফায়ছালা মুবারক দিতেন, তা সকলে মেনে নিতেন। আর নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ক্বওল মুবারক এবং আমল মুবারক, মহাসম্মানিত ও মহাপবিত্র উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ্ সাইয়্যিদাতুনা হযরত ছিদ্দীক্বাহ আলাইহাস সালাম উনার মহাসম্মানিত ও মহাপবিত্র ক্বওল মুবারক এবং আমল মুবারক, সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার ক্বওল মুবারক এবং আমল মুবারক, সাইয়্যিদুনা হযরত ফারূক্বে আ’যম আলাইহিস সালাম উনার আমল মুবারক, হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার ক্বওল মুবারক এবং আমল মুবারক এবং হযরত সালমান ফার্সী রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার আমল মুবারক এবং হযরত ইবনে উমর রদ্বিয়াল্লাহু তা‘য়ালা আনহু উনার আমল মুবারকসহ আরো অন্যান্য অনুসরণীয় ব্যক্তিত্ব মুবারক উনাদের আমল মুবারক ও ক্বওল মুবারক দ্বারাও এই বিষয়টি সুস্পষ্টভাবে প্রমাণিত যে, কুষ্ঠরোগী থেকে পলায়ন এবং অসুস্থ ব্যক্তিকে সুস্থ ব্যক্তির সামনে না আনা বা রোগীদের সামনে না যাওয়া সম্পর্কিত মহাসম্মানিত ও মহাপবিত্র হাদীছ শরীফগুলো মানসূখ হয়ে গেছে। তার পাশাপাশি এই বিষয়টিও দিবালোকের ন্যায় অত্যন্ত সুস্পষ্টভাবে প্রমাণিত যে, কুষ্ঠরোগী বা যে কোনো রোগীদের সাথে উঠা-বসা করা, শরীর ঘেঁষে বসা, হাতের সাথে হাত লাগানো, একই পাত্রে খাওয়া-দাওয়া করা, তারা যেই পাত্রে খায় ও পান করে এবং যে বিছানায় ঘুমায়, সেই পাত্রে খাওয়া ও পান করা এবং সেই বিছানায় ঘুমানো এবং রোগীরা হাত দিয়ে পাত্রের যেই স্থান থেকে খাবার খায়, হুবহু সেই স্থান থেকে সেই খাদ্য খাওয়া মহাসম্মানিত ও মহাপবিত্র সুন্নত মুবারক উনার অন্তর্ভুক্ত। সুবহানাল্লাহ!

  4. খুবই যুক্তিপুর্ণ এবং দলিল সহকারে এ ভ্রান্ত ধারনার জবাব। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদানে ভূণিত করুক।

  5. তাহলে সরকার কেন ছুয়াছুয়ি বলছে? আপনারা প্রতিবাদ করছেন না কে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *