কুফরী কথা নির্ভর তাবিজ ব্যবহারের হুকুম কী?

প্রশ্ন

আসসালামুয়ালাইকুম
হুজুর,
আমি খুব শক্ত এবং খারাপ যাদু দ্বারা আক্রান্ত। অনেক তদবির করিয়েছি, কিন্তু কমছে না।  কেউ-কেউ বলছেন কুফুরি যাদু কুফুরি কালাম ছাড়া সারবে না।
কখনো-কখনো অবস্থা এমন হয় যে, আমি বিছানা থেকে উঠতে পারি না, এমনকি নামাজও পড়তে পারি না।
এই অবস্থায় আমার কী কর্তব্য? শরীয়তের আলোকে জানতে চাই।
এক জায়গায় পড়েছি, যারা তাবিজ-কবজ ব্যবহার করবে না তাদেরকে দেখে কিয়ামতের মাঠে নবীগণ ইর্ষা করবেন? কথাটা কতটুকু সত্যি? আমি যদি সুস্থ্য হবার জন্য এখন কুফুরি তাবিজ ব্যবহার করি,তা হলে কি এই সৌভাগ্য থেকে বঞ্চিত হবো?
এতে কি আমার ঈমানের কোন ক্ষতি হবে?

উত্তর

وعليكم السلام ورحمة الله وبركاته

بسم الله الرحمن الرحيم

কুফরী করে না, বা শিরকী কোন বাক্য লিখে তাবীজ দেয় না, এমন মুত্তাকী কোন কবিরাজের শরণাপন্ন হতে পারেন।

কোন অবস্থাতেই কুফরী কালাম করা জায়েজ হবে না।

তাবীজ কবচ করবে না ব্যক্তিদের দেখে নবীগণ ঈর্ষা করবেন মর্মে আমি কোন কথা পাইনি।  থাকলে থাকতেও পারে। আমি পাইনি।

কুফরী বা শিরকী কথা লিখা না থাকলে এবং তাবীজকে মূল প্রতিক্রিয়াকারী মনে না করলে কুরআনের আয়াত বা হাদীসের বাণী লেখা কিংবা বৈধ কথা লেখা তাবীজ তদবীর হিসেবে ব্যবহার করা জায়েজ আছে।

এতে ঈমানের কোন ক্ষতি হয় না।

কুফরী বা শিরকী বক্তব্য নির্ভর কোন প্রকার তাবীজ ব্যবহার করা জায়েজ নয়।

আপনি নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাযের পর সূরা ফালাক ও নাস পড়ে হাতের তালুতে ফু দিয়ে সারা শরীরে বুলিয়ে নিবেন। এভাবে তিনবার করবেন। এছাড়া প্রতি নামাযের পর আয়াতুল কুরসী পড়বেন।

আশরাফ আলী থানবী রহঃ এর লেখা ‘আমালে কুরআনী’ বইটি সংগ্রহ করুন। উক্ত বইতে দেয়া তদবীর ও আমল করলে আশা করি ফল পাবেন। আল্লাহ তাআলা আপনাকে সুস্থ্যতার নিয়ামত দান করুন। আমীন।

عن عوف بن مالك الأشجعى رضى الله عنه قال: كنا نرقى الجاهلية، فقلنا: يا رسول الله: كيف ترى فى ذلك؟ فقال: أعرضوا على رقاكم، لا بأس بالرقى ما لم يكن فيه شرك (صحيح مسلم، كتاب السلام، باب لا بأس بالرقى مالم يكن فيه شرك، رقم-2200)

قالوا: إنما تكره العوذة إذا كانت لغير لسان العرب، ولا يدرى ما هو، لعله يدخله سحرا أو كفر أو  غير ذلك، وأما ما كان القرآن أو شيء من الدعوات فلا بأس به (رد المحتار، كتاب الحظر والإباحة-9/523)

إن الرقى يكره منها ما كان بغير اللسان العربى، وبغير أسماء الله تعالى وصفاته وكلامه فى كتبه المنزلة “لا بأس بالرقى مالم يكن فيه شرك” أى كفر (مرقاة المفاتيح، كتاب الطب والرقى، الفصل الأول-8/303-304، رقم-4528-4530)

أجمع العلماء على جواز الرقية عند اجتماع ثلاثة شروط: أن يكون بكلام الله تعالى وبأسمائه وبصفاته، وباللسان العربى أو بما يعرف معناه من غيره، وأن يعتقد أن الرقية لا تؤثر بذاتها، بل بذات الله تعالى (فتح البارى، كتاب الطب، دار الفكر-10/195)

ويلحق به ما كان بالذكر والدعاء الماثور، وكذا غير المأثور مما لا يخالف ما فى الماثور (فتح البارى-4/457، رد المحتار-9/523)

عن عائشة رضى الله عنها قالت: ليس التميمة ما تعلق به بعد البلاء، إنما التميمة ما تعلق به قبل البلاء (رواه الحاكم-4/418، وقال صحيح الإسناد)

وكان عبد الله بن عمرو رضى الله عنه يعلمهن من عقل من بنيه، ومن لم يعقل كتبه فأعلقه عليه (سنن أبى داود، كتاب الطب، باب كيف الرقى-2/543)

والله اعلم بالصواب
উত্তর লিখনে
লুৎফুর রহমান ফরায়েজী

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *