আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের পরিচয়

মুফতী মুফীযুর রাহমান


দ্বীনের যে সকল বিষয় পবিত্র কুরআন ও নির্ভরযোগ্য হাদীস দ্বারা ছাবিত হয়েছে অথবা ইজমায়ে সাহাবা দ্বারা প্রতিষ্ঠিত হয়েছে অথবা কুরআন ও হাদীসের আলোকে নির্ণিত হয়েছে, এরকম দ্বীনী বিষয়ের ওপর বিশ্বাস স্হাপন ও আমল করলে, একজন মানুষ মুসলমান বলে গণ্য হয়। আর এ সহীহ পথের মুসলমানদেরকে ‘আহলে সুন্নাত ওয়াল জামা‘আত’ বলা হয়। অর্থাৎ হক ও সত্যের অনুসারী হকপন্হী মুসলমানদেরকে আহলে সুন্নাত ওয়াল জামা‘আত নামে অভিহিত করা হয়।

পবিত্র কুরআনে মহান আল্লাহ বলেন-

وَأَنَّ هَٰذَا صِرَاطِي مُسْتَقِيمًا فَاتَّبِعُوهُ ۖ وَلَا تَتَّبِعُوا السُّبُلَ فَتَفَرَّقَ بِكُمْ عَن سَبِيلِهِ ۚ ذَٰلِكُمْ وَصَّاكُم بِهِ لَعَلَّكُمْ تَتَّقُونَ

“এটি আমার সোজা পথ। তোমরা এ পথে চলবে। অন্য পথ ধরবে না। অন্যথায় সেগুলো তোমাদেরকে তার পথ থেকে বিচ্যুত করে দিবে। তিনি (আল্লাহ) অত্যন্ত গুরুত্ব সহকারে এ উপদেশ দিয়েছেন, যাতে তোমরা (ভ্রান্ত পথ থেকে) বাঁচতে পার। ” (সূরাহ আন‘আম, আয়াত নং ১৫৩ )

উল্লিখিত আয়াতে صِرَاطِي مُسْتَقِيمًا (আমার সরল পথ) বলতে আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের পথ বুঝানো হয়েছে। আর السُّبُلَ বা অন্যান্য পথ বলতে বুঝানো হয়েছে বিভিন্ন ভ্রান্ত মত ও পথসমূহকে।

উক্ত সহীহ পথ ও অন্যান্য বাতিল পথ নির্ণয়ে তিরমিযী শরীফের হাদীসে হযরত আবদুল্লাহ ইবনে আমর (রা.) হতে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেন-

وَإِنَّ بني إسرائيل تَفَرَّقَتْ عَلَى ثِنْتَيْنِ وَسَبْعِينَ مِلَّةً، وَتَفْتَرِقُ أُمَّتِي عَلَى ثَلاَثٍ وَسَبْعِينَ مِلَّةً ،كُلُّهُمْ فِي النَّارِ إِلاَّ مِلَّةً وَاحِدَةً، قَالُوا: وَمَنْ هِيَ يَا رَسُولَ اللهِ؟ قَالَ : مَا أَنَا عَلَيْهِ وَأَصْحَابِي

“নিশ্চয়ই বনী ইসরাঈল ৭২ দলে বিভক্ত হয়েছিল এবং আমার উম্মত ৭৩ দলে বিভক্ত হবে। তন্মধ্যে একটি দল ছাড়া সবাই জাহান্নামী। সাহাবীগণ জিজ্ঞেস করলেন-হে আল্লাহর রাসূল! এ দলটির পরিচয় কী? উত্তরে রাসূলুল্লাহ (সা.) বললেন, “যারা আমার সুন্নাত ও আমার সাহাবীগণের আদর্শের ওপর রয়েছে।”

উল্লিখিত হাদীসে বর্ণিত مَا أَنَا عَلَيْهِ وَأَصْحَابِي (যারা আমার সুন্নাত ও আমার সাহাবীগণের আদর্শের ওপর রয়েছে) হলো আহলে সুন্নাত ওয়াল জামা‘আত। তারাই হকপন্হী। আর অন্যসব ফিরকা বাতিল ও ভ্রান্ত।

আহলে সুন্নাত ওয়াল জামা‘আত নামকরণের উৎস

হকপন্হী মুসলমানদের এ আহলে সুন্নাত ওয়াল জামা‘আত নাম হাদীস শরীফ থেকে সংগ্রহিত। আকীদাত তাহাবীর ব্যাখ্যাগ্রন্হে কারী তৈয়্যব (রহ.) লিখেছেন–

وفي رواية احمد وابي داؤد وهي الجماعة في رواية من كان علي السنة والجماعة ففيه اشارة الي ان لقب اهل الحق باهل السنة والجماعة مأخوذ من قول النبي صلي الله عليه وسلم

“সুনানে আহমদ ও আবু দাউদ শরীফ-এর রিওয়ায়াতে উক্ত হাদীসের বর্ণনায় উল্লেখ আছে, ‘নাজাতপ্রাপ্ত দলটি হচ্ছে জামা‘আত’ অর্থাৎ জামা‘আতে সাহাবা ও তাদের অনুসারীগণ। অন্য বিবরণে উল্লেখ আছে, ‘যারা রাসূলুল্লাহর সুন্নাত ও সাহাবাগণের জামা‘আতের আদর্শের ওপর প্রতিষ্ঠিত, তারাই সেই নাজাতপ্রাপ্ত দল। ’ সুতরাং এতে ইঙ্গিত রয়েছে যে, আহলে সুন্নাত ওয়াল জামা‘আত নাম রাসূলুল্লাহ (সা.)-এর হাদীসের শব্দ থেকে সংগ্রহিত হয়েছে “

উক্ত বর্ণনা দ্বারা বুঝা গেলো–উম্মতে মুহাম্মদীর হকপন্হী জামা‘আতের জন্য স্বয়ং রাসূলুল্লাহ (সা.) এ “আহলে সুন্নাত ওয়াল জামা‘আত” নাম মনোনীত করে গেছেন। সুতরাং কেউ এ নামধারণ করুন বা না করুন, যদি তিনি এরূপ আকীদা ও বিশ্বাসের অনুসারী হন, তাহলে তিনি আহলে সুন্নাত ওয়াল জামা‘আতভুক্ত গণ্য হবেন। আবার কেউ এ নাম ধারণ করেও কাজ বিপরীত করলে, তিনি কোনোভাবেই আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের অন্তর্ভুক্ত গণ্য হবেন না।

আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের মাপকাঠি

আল্লাহ, ফেরেশতা, নবী-রাসূল, আসমানী কিতাব, পরকাল, তাকদীর প্রভৃতি ইসলামী আকীদায় বিশ্বাসী হলে, তাকে সাধারণত মুসলমান বলে গণ্য করা হয়। এ সকল বিষয়কে রাসূলুল্লাহ (সা.)-এর সুন্নাত বা হাদীস এবং সাহাবায়ে কিরাম (রা.)-এর ব্যাখ্যানুসারে গ্রহণ করলে, তাকে আহলে সুন্নাত ওয়াল জামা‘আত বলা হবে। আর এর বিপরীতে গেলে তাকে পথভ্রষ্ট ও বাতিল ফিরকাহ বলে গণ্য করা হবে।

আহলে সুন্নাত ওয়াল জামা‘আত ও অপর বাহাত্তর দল

তিরমিযী শরীফের হাদীসের উদ্ধৃতিতে পূর্বে উল্লেখ করা হয়েছে, রাসূলুল্লাহ (সা.)-এর উম্মত ৭৩ দলে বিভক্ত হবে। তন্মধ্যে একটি দল ছাড়া সবাই জাহান্নামী হবে। নাজাতপ্রাপ্ত উক্ত দল হচ্ছে আহলে সুন্নাত ওয়াল জামা‘আত। আর অপর ৭২ দল হচ্ছে বাতিল ও পথভ্রষ্ট–যারা জাহান্নামী হবে।

এ পর্যায়ে মুহাক্কিক উলামায়ে উম্মত উক্ত পথভ্রষ্ট ৭২ দলের ব্যাখ্যা এভাবে দিয়েছেন–

(১) মু‘তাযিলা ও তার উপদল ২০টি। (২) শিয়া ও তার উপদল ২২টি। (৩) খারেজী ও তার উপদল ২০টি। (৪) মুরজিয়া ও তার উপদল ৫টি (৫) নাজ্জারিয়া ও তার উপদল ৩টি (৬) জাবরিয়া ১টি। (৭) মুসাববিহা ১টি। মোট ৭২টি।

উল্লিখিত দলগুলোর মধ্যে অনেক দলের অস্তিত্ব নিঃশেষ হয়ে গেছে। আবার নতুন নামে আবির্ভুত হয়েছে অনেক দল। এ দলগুলোর মধ্যকার বিভেদ আকীদাগত। যতক্ষণ পর্যন্ত এ ভ্রান্ত দলগুলোর আকীদাগত গোমরাহী সুষ্পষ্ট কুফরীর পর্যায়ে না পৌঁছবে, ততক্ষণ পর্যন্ত এদেরকে ভ্রান্ত মতবাদে বিশ্বাসী মুসলমান বলা হবে। কিন্তু কুফরী পর্যায়ে পৌঁছে গেলে, তারা আর মুসলমান থাকবে না। তখন তারা কাফির গণ্য হবে।

আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের সিলসিলা

প্রচলিত চার মাযহাব আহলে সুন্নাত ওয়াল জামা‘আতের অন্তর্ভুক্ত। এক্ষেত্রে পার্থক্য করার কোনো সুযোগ নেই। কারণ, তারা সবাই আকীদার ক্ষেত্রে ইসলামের বিশুদ্ধ-আকীদা বিশ্বাসে ঐক্যবদ্ধ। শুধু কিছু আমলের ক্ষেত্রে তাদের পরস্পর মতভেদ রয়েছে, যা সত্য পথ থেকে তাদেরকে বিচ্যুত করে না। কারণ, এসবই রাসূলুল্লাহ ও সাহাবায়ে কিরাম (রা.)-এর আমল তথা নির্ভরযোগ্য হাদীস দ্বারা সমর্থিত।