পাগল মহিলাকে তালাক দেয়া প্রসঙ্গে

প্রশ্নোত্তর বিভাগCategory: ধর্মীয় জিজ্ঞাসাপাগল মহিলাকে তালাক দেয়া প্রসঙ্গে
পাগল মহিলাকে তালাক দেয়া প্রসঙ্গে 1Mohammed Nazrul islam asked 1 year ago

আসসালামু আলাইকুম,
সম্মানিত মুফতি সাহেব
জৈনক ব্যাক্তির মা কে তালাক দেয় তার বাবা তখন তার আম্মা পাগল ছিল মানষিক রুগী।
এমতা অবস্থায় তালাক পতিত হবে কিনা।
আর এই অবস্থায় ছেলের কতর্ব্য কি?

1 Answers

স্ত্রী ভারসাম্যহীন থাকলেও স্বামী যেহেতু সুস্থ স্বাভাবিক অবস্থায় স্ত্রীকে তালাক প্রদান করেছে, তাই তালাক পতিত হয়ে গেছে।

এখন আর উক্ত স্বামী-স্ত্রী একসাথে থাকতে পারবে না।পৃথক হয়ে যাওয়া আবশ্যক।থাকলে যিনার গোনাহ হবে।

আর তার সন্তানের জন্য কর্তব্য হলো, তার মায়ের ইদ্দত পালনের ব্যবস্থা করা । অতঃপর ইদ্দত পালন শেষ হয়ে গেলে তাকে তার বাড়িতে পৌঁছে দেওয়া এবং যতদিন বেঁচে থাকেন ততদিন খোঁজ খবর নেওয়া তার সন্তানের উপর আবশ্যক। অতঃপর মৃত্যুর পর তার জন্য দোয়া করা।

মোটকথা, পিতা-মাতার ক্ষেত্রে সন্তানের উপর যতগুলো দায়িত্ব রয়েছে সবগুলো পালন করতে হবে।

-الأدلة الشرعية-

*قال الله سبحانه وتعالى: فَإِن طَلَّقَهَا فَلَا تَحِلُّ لَهُ مِن بَعْدُ حَتَّىٰ تَنكِحَ زَوْجًا غَيْرَهُ ۗ فَإِن طَلَّقَهَا فَلَا جُنَاحَ عَلَيْهِمَا أَن يَتَرَاجَعَا إِن ظَنَّا أَن يُقِيمَا حُدُودَ اللَّهِ ۗ وَتِلْكَ حُدُودُ اللَّهِ يُبَيِّنُهَا لِقَوْمٍ يَعْلَمُونَ-

( سورة البقرة،آية:٢٣٠)

*عَنْ ‏أَبِي هُرَيْرَةَ ‏‏قَالَ ‏: ‏قَالَ رَسُولُ اللَّهِ ‏صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ :ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ : النِّكَاحُ ، وَالطَّلَاقُ ، وَالرَّجْعَةُ . رواه أبو داود(٢١٩٤) ، والترمذي (١١٨٤) ، وابن ماجه (٢٠٣٩) ، والحاكم (١٩٨/٢) .

*قال الله سبحانه وتعالى: وَوَصَّيْنَا الْإِنْسَانَ بِوَالِدَيْهِ حَمَلَتْهُ أُمُّهُ وَهْناً عَلَى وَهْنٍ وَفِصَالُهُ فِي عَامَيْنِ أَنِ اشْكُرْ لِي وَلِوَالِدَيْكَ إِلَيَّ الْمَصِيرُ . وَإِنْ جَاهَدَاكَ عَلى أَنْ تُشْرِكَ بِي مَا لَيْسَ لَكَ بِهِ عِلْمٌ فَلَا تُطِعْهُمَا وَصَاحِبْهُمَا فِي الدُّنْيَا مَعْرُوفًا وَاتَّبِعْ سَبِيلَ مَنْ أَنَابَ إِلَيَّ ثُمَّ إِلَيَّ مَرْجِعُكُمْ فَأُنَبِّئُكُمْ بِمَا كُنْتُمْ تَعْمَلُْونَ.

والله أعلم بالصواب.