হজ্বের সময় মহিলাদের মুখ খোলা রাখার হুকুম কী?


• সুওয়াল :


পবিত্র হজ্জব্রত পালনের সময় মহিলাদের মুখ-মন্ডল খোলা রাখে কেন ? তারা বোরকা পড়া সত্বেও মুখ-মন্ডল খোলা রাখবে নাকি ঢেকে রাখবে ?

 


✍ জাওয়াব;


হজ্বের ইহরামে থাকা অবস্থায় কাপড় দিয়ে মুখ ঢাকা নিষেধ।

এ কারণে অনেক মহিলারা মাসআলা না জানার কারণে কিংবা গাফলতির কারণে বোরকা পরিধান সত্বেও হজ্বের সময় মুখ খোলা রেখে চলেন।

আসলে পর পুরুষ থেকে পর্দা করা সব সময়ের বিধান। হজ্বের সময়টা এর ব্যতিক্রম নয়।

তাই হজ্বের সময়ও মহিলাদের জন্য মুখ খোলা রাখা বৈধ নয়।

এ কারণে হাজী মহিলাদের উচিত এমনভাবে চেহারা আবৃত রাখা, যাতে মুখমণ্ডলের সঙ্গে কাপড় লেগে না থাকে। বর্তমানে এক ধরনের ক্যাপ পাওয়া যায়,যা পরিধান করে সহজেই চেহারার পর্দা করা যায়।

হজ্বের মত একটি মহান পবিত্র ইবাদতের সময় শরীয়তের পর্দার বিধান লঙ্ঘণ করে বেপর্দা হওয়ার গোনাহ থেকে নিজেকে মুক্ত রাখা জরুরী।

عَنْ عَائِشَةَ، قَالَتْ: «كَانَ الرُّكْبَانُ يَمُرُّونَ بِنَا وَنَحْنُ مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ مُحْرِمَاتٌ، فَإِذَا حَاذَوْا بِنَا سَدَلَتْ إِحْدَانَا جِلْبَابَهَا مِنْ رَأْسِهَا عَلَى وَجْهِهَا فَإِذَا جَاوَزُونَا كَشَفْنَاهُ»

উম্মুল মু’মিনীন আয়েশা রা. বলেন, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সঙ্গে হজ্বের ইহরাম অবস্থায় ছিলাম। হাজ্বীদের কাফেলা যখন আমাদের নিকট দিয়ে অতিক্রম করত তখন আমরা মাথা থেকে চেহারার উপর চাদর ঝুলিয়ে দিতাম। যখন তারা আমাদেরকে অতিক্রম করে যেত তখন চাদর সরিয়ে ফেলতাম। [সুনানে আবু দাউদ ১/২৫৪, হাদীস নং-১৮৩৩]

أَنَّ عَلِيًّا «كَانَ يَنْهَى النِّسَاءَ عَنِ النِّقَابِ، وَهُنَّ حَرَمٌ، وَلَكِنْ يُسْدِلْنَ الثَّوْبَ عَنْ وُجُوهِهِنَّ سَدْلًا»

হযরত আলী রা. মহিলাদেরকে নিষেধ করতেন তারা যেন ইহরাম অবস্থায় নেকাব ব্যবহার না করে। তবে চেহারার উপর দিয়ে কাপড় ঝুলিয়ে দিবে। [মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১৪৫৩৯; আদিল্লাতুল হিজাব ৩২৯-৩৩৪; নাইলুল আওতার ৫/৭১ মানাসিক ১১৫, ফাতহুল বারী ৩/৪৭৫]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version