স্ত্রী কর্তৃক স্বামীকে তালাক প্রদান প্রসঙ্গে

প্রশ্নোত্তর বিভাগCategory: ধর্মীয় জিজ্ঞাসাস্ত্রী কর্তৃক স্বামীকে তালাক প্রদান প্রসঙ্গে

মাননীয় মুফতি সাহেব

আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ

জনাব,

একজন ব্যক্তি তার স্ত্রী ও স্ত্রীর অভিভাবকের ঔদ্যত্বমূলক আচার-ব্যবহার, বাড়াবাড়ি ও মনগড়া চলাফেরায় অতিষ্ঠ হয়েস্বীয়   স্ত্রীর নামে নিম্নোক্ত পত্রটি লিখে তার থেকে স্বাক্ষর নিয়ে নেয়, কিন্তু উক্ত পত্র দ্বারা স্বামী নিজেই স্ত্রীকে তালাক দেওয়ার বা স্ত্রীর কাছে তালাক অর্পন করার কোন নিয়ত করে নাই ।

যার বিবরণ নিম্নরূপ:

আমি মোসা: সালমা আক্তার, জন্ম: ১৯৯৫ ইং, পিতা: মোঃ মিজানুর রহমান, গ্রাম: রাজাপুর। বিগত ২০/০৭/২০১৬ ইং তারিখে আপনি মোঃ আ: রহমান, জন্ম: ১৯৯০ ইং, পিতা: মোঃ সিরাজুল ইসলাম, গ্রাম: ধর্মপুর। এর সাথে ৩,০০০০০ টাকা দেন মোহর ধার্যে বিবাহ বন্ধনে আবদ্ধ হই, কিন্তু বিবাহের কয়েক মাস পর থেকে আপনার সাথে আমার মতপার্থক্য চলতে থাকা ও বনিবনা না হওয়ায় আমার ভবিষ্যৎ মঙ্গলের কথা চিন্তা করিয়া অভিভাবকদের পরামর্শক্রমে বৈবাহিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত গ্রহণ করিলাম। তাই কাবিননামায় উল্লিখিত ১,০০০০০ টাকা এবং পরবর্তীতে নগদ ১,০০০০০ টাকা সহ মোট ২,০০০০০ টাকা বুঝে নিয়ে আপনাকে কাবিনের শর্ত থেকে সম্পূর্ণ ভাবে মুক্ত করিয়া দিলাম এবং আমার নফসের উপর তালাক দিলাম।

এখন হযরতের কাছে আমার জানার বিষয় হলো, উক্ত বিবরণের ভিত্তিতে শরিয়তের হুকুম কি হবে তা জানিয়ে উপকৃত করলে চির কৃতজ্ঞ থাকবো।

জাযাকুমুল্লাহু খাইরান