পরিবার সম্পর্কে প্রশ্ন

প্রশ্নোত্তর বিভাগCategory: Questionsপরিবার সম্পর্কে প্রশ্ন
Md saiful asked 4 years ago

আসসালামু আলাইকুম।

আমার পিতা একজন আরকিটেক্ট ইঞ্জিনিয়ার সে আগে চাকুরী করিত, চাকুরী করা অবস্থায় পাশাপাশি কন্ট্রাক এর কাজ করত যাতে বিভিন্ন সরকারি ফাইল পাশ করার জন্য তাহাকে ঘুষ প্রদান করতে হত। ঠিকাদারি কাজ ও করত, তবে ১০০ ভাগ হালাল উপায় হত কিনা সন্দেহ রয়েছে।

এই সকল কাজ হতে যা আয় হত তা পরিবার এ খরচ করিত আর আর বাকি টাকা ব্যাংক এ ডিপোজি, ফিক্সড ডিপোজিট, সেভিংস একাউন্ট এ টাকা জমা করত।

এভাবে ৪/৫ বছর পর পর ব্যাংক থেকে জমানো টাকা উঠাত। টাকা উঠিয়ে আবার ফিক্সড ডিপোজিট এ রাখত। এভাবে ১০/১৫ বছর অতিবাহিত হওয়ার পর সে ঢাকায় জমি কিনে এবং বাড়ি করে অই টাকা দিয়ে। আর কিছুদিন পর লিজ বা বন্ধক এ ফ্ল্যাট নেয়। আর কিছুদিন পর জুতা এর ব্যবসা দিয়েছে।

বর্তমান এ সে কোন চাকুরী করে না, ঠিকাদারি কাজ করে না, তবে কন্টাক্ট এ কাজ করে, আর নিজের ব্যবসায় বসে। আর বন্ধক ফ্ল্যাট আর নিজের বাড়ি ভাড়া পায়।

ব্যাংক থেকে যে লাভ হয় তা সে জানে যে এটা সুদ। দীনি বিষয় এ আগে তেমন জ্ঞান ছিল না তবে এখন ইউটিউব দেখে জ্ঞান নেয়। মসজিদ আগে নামাজ পড়ত না তবে এখন ইমাম এর পিছনে প্রথম কাতারে নামাজ পড়ে আর মসজিদ এর ইমাম ও খতিব এর সাথে ভাল সম্পর্ক গড়েছে। পরিবার এ আমার অন্য ভাই বোনেরা এত নামাযী নয়। তাদের দীনি বুজ নেই।বেপর্দা চলাফেরা আর টিভি মুবাইল এ ব্যাস্ত তারা।

আল্লাহ রহমতে আমি গত বছর চিল্লা দেই, চিল্লা দেবার ২ মাস পর বিবাহ করি,বিবাহ ৬ মাস পর আমি যেই চাকরি করতাম অইটা ছেড়ে দেই একমাত্র এক্টাই কারন ছিল আমানত এ খেয়ানত এর ভয়ে। এরপর আমি ৩ চিল্লা দিয়ে এইবছর। ৩ চিল্লা দিয়ে এসে আমি লকডাউন এ পরি। এখন না আছে কোথাও চাকুরী সুযোগ না আছে ব্যবসার সুযোগ।

হযরত মুফতি সাহেব এর কাছে আমার প্রশ্ন হল -

১. পিতার আয় কি হালাল?

২. পিতার আয় হারাম হলে এখন আমার কি করা উচি, আর আমার পিতা কি করা উচিত?

৩. পিতা দীনি বিষয় এ অনেক কিছু মানে না মানার চেস্টা নাই এই সময় আমার কি করা উচি?

৪. পিতা বর্তমান যে আয় রয়েছে এইগুলো কি আমি গ্রহন করতে পারব?

৫. পরিবার থেকে আলাদা হয়ে যাওয়া কতটা যুক্তি সংগত?

৬. আমাকে হালাল রুজি এর জন্য কি করা উচিত?

৭. পিতা তাবলীগ বিরোধী, এখন তাদের অমতে কি আমি তাবলীগ এর কাজ করতে পারব?

৮. পরিবার কে কিভাবে দীনি বানাতে পারব?

৯. লকডাউন এর পরিস্থিতিতে আমার কি করা উচিত, হালাল কামাই আর দীনি বিষয় কিভাবে তালাশ করব।

১০. পরিবার এর হেদায়েত এর জন্য কি করা উচিত?

জাযাকাল্লাহ খাইরান ।