কোরবানি এবং জাকাত সম্পর্কে ব্যক্তিগত প্রশ্ন

প্রশ্নোত্তর বিভাগCategory: Questionsকোরবানি এবং জাকাত সম্পর্কে ব্যক্তিগত প্রশ্ন
কোরবানি এবং জাকাত সম্পর্কে ব্যক্তিগত প্রশ্ন 1Muhammad Misbah Uddin asked 10 months ago

আসসালামু আলাইকুম

আমার নাম মোহাম্মদ মিসবাহ উদ্দীন

চট্টগ্রাম জেলা

আমি বর্তমানে সৌদি প্রবাসি। আমার সৌদি অবস্থান বর্তমানে প্রায় ২ বৎসর ৮ মাস। আমি আসার সময় প্রায় ৬ লক্ষ টাকা খরচ হয়, তারমধ্যে বেশির ভাগ ঋন। আমার ঋনের টাকা সম্পূর্ন আদায় হয় নি। আমার আব্বু চোখের অপারেশন হওয়াতে বর্তমানে তিনি কিছু করেন না, কিন্তুু পূর্বে তিনি একজন ব্যবসায়ি ছিলেন এবং উনার প্রায় ১ লক্ষ ৭০ হাজার টাকার মত ঋন আছে যা আমাকে আদায় করতে হবে, যেহেতু পরিবারে আর কোনো ইনকাম নেই।

আমি প্রতি মাসে কিছু টাকা ঋন আদায়ে, কিছু টাকা আমার আব্বু আম্মুর পারিবারিক খরচ এবং কিছু টাকা আমি দেশে আমার ব্যক্তিগত একাউন্টে জমা করেছি, আমার ব্যক্তিগত একাউন্টের কথা পরিবারের কেউ জানেন না। এরমধ্যে আমার ব্যক্তিগত একাউন্টে প্রায় ১ লক্ষ ৫০ হাজার টাকার মত আছে।

আমার প্রশ্নঃ

১. যেহেতু আমার ব্যক্তিগত একাউন্টে কিছু টাকা জমা হয়ে হেচে, যা বর্তমানে ব্যবহার হচ্চে না, এইঅবস্থায় আমার উপর কি কোরবানি করা ওয়াজিব।

২. এই অবস্থায় আমার ব্যক্তিগত একাউন্টের এই জমানো টাকার উপর কি জাকাত দিতে হবে।

দয়াকরে জানালে অত্যন্ত উপকার হবে।

1 Answers

কোরবানি বা জাকাত ওয়াজিব হয় ঋণের টাকা বাদ দিয়ে বাকি টাকা নেসাব পরিমাণ হলে। কাজেই আপনি হিসেব করুন ঋণ বাদ দিয়ে বাকি কত টাকা থাকে। যদি তা নেসাব পরিমাণ তথা ৫০,০০০ টাকার আশেপাশে হয় তবে কুরবানি ওয়াজিব হবে এবং বছর অতিক্রান্ত হলে জাকাত ওয়াজিব হবে,